শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

খুলনায় জাতীয় স্মার্ট কার্ড বিতরণের উদ্বোধন আজ

খুলনা অফিস : দীর্ঘ প্রতিক্ষার পর খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) এলাকার বাসিন্দারা কাক্সিক্ষত স্মার্ট জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড পেতে যাচ্ছেন। আজ মঙ্গলবার স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। সকাল ১১টায় খুলনা জেলাপ্রশাসকের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম। জেলাপ্রশাসক মো. আমিন উল আহসান অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, বেগম মন্নুজান সুফিয়ান এমপি, মুহাম্মদ মিজানুর রহমান এমপি, কেসিসি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনি, নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান, বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ ও কেএমপি কমিশনার মো. হুমায়ুন কবির। অনুষ্ঠানে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিষয়ক উপস্থাপনা করবেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ও আইডিইএ প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম।
খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সূত্র জানান, আনুষ্ঠানিক উদ্বোধনকালে নগরীর বিশিষ্ট ব্যক্তিদের হাতে স্মার্ট কার্ড তুলে দেয়া হবে। এরপর ২০ জুলাই থেকে স্মার্ট কার্ড হাতে পাবেন খুলনা মহানগরীর ভোটাররা। ওই দিন নগরীর ২১নং ওয়ার্ডের ওয়েস্ট মেকট রোড, কেডি ঘোষ রোড, ক্লে রোড, কোর্ট রোড এবং আপার যশোর রোড এলাকার ২ হাজার ১৩৫ জন ভোটার স্মাট কার্ড হাতে পাবেন। সকাল ১০টা থেকে হ্যানে রেলওয়ে মাধ্যমিক স্কুলে এই কার্ড বিতরণ করা হবে। ভোটাররা পুরাতন জাতীয় পরিচয়পত্র নিয়ে ১০ আঙ্গুলের ছাপ দিয়ে স্মাট কার্ড গ্রহণ করবেন।
জেলা নির্বাচন অফিসের সূত্র জানান, ২০ জুলাই থেকে নগরীর সদর থানার ৯টি ওয়ার্ডে কার্ড বিতরণ শুরু হবে। সদর থানার ৯টি ওয়ার্ডের কার্যক্রম শেষ হবে ৩০ অক্টোবর। এরপর ১ নবেম্বর থেকে শুরু হবে দৌলতপুর থানার ১নং ওয়ার্ডের কার্ড বিতরণ। ১ থেকে ৬নং ওয়ার্ডে স্মার্ট কার্ড বিতরণ চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। এরপর কার্ড বিতরণ করা হবে সোনাডাঙ্গা ও খালিশপুর থানায়। ১৭ ডিসেম্বর থেকে এপ্রিল মাস পর্যন্ত  দুই থানার ১৫টি ওয়ার্ডে কার্ড বিতরণ করা হবে।
নির্বাচন কমিশন থেকে জানা গেছে, ২০ জুলাই বৃহস্পতিবার হ্যানে রেলওয়ে মাধ্যমিক বিদ্যালয়ে ২১নং ওয়ার্ডের কার্ড বিতরণ শুরু হবে। ২২ থেকে ২৭ তারিখ পর্যন্ত ২১নং ওয়ার্ডের ভোটারদের কার্ড দেয়া হবে একই স্কুলে। ৩০ জুলাই থেকে নগরীর জিলা স্কুলে শুরু হবে ২২নং ওয়ার্ডের কার্ড বিতরণ। ৩০ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত এই ওয়ার্ডের  বিভিন্ন এলাকার প্রায় ১০ হাজার ৮৮১ জন কার্ড পাবেন। ৮ আগস্ট থেকে ২৩নং ওয়ার্ডের কার্ড বিতরণ শুরু হবে। সেন্ট জোসেফস স্কুলে ২৩নং ওয়ার্ডের কার্ড দেওয়া হবে।
সূত্র জানায়, ১৬ থেকে ৩০ আগস্ট পর্যন্ত নিরালা মাধ্যমিক বিদ্যালয়ে দেওয়া হবে ২৪নং ওয়ার্ডের ভোটারদের কার্ড। ৬ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত পিটিআই স্কুলে দেয়া হবে ২৭নং ওয়ার্ডের কার্ড। ২৭ থেকে ২৩ সেপ্টেম্বর ২৮নং ওয়ার্ডের কার্ড দেয়া হবে পশ্চিম টুটপাড়া মাধ্যমিক বিদ্যালয়ে। ২৬ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত আলিয়া মাদরাসায় দেয়া হবে ২৯নং ওয়ার্ডের কার্ড।
নগরীর রূপসা মাধ্যমিক বিদ্যালয়ে ৪ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত দেয়া হবে ৩০নং ওয়ার্ডের ভোটারদের কার্ড। ১৮ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত হাজী মালেক ইসলামিয়া ডিগ্রি কলেজে দেয়া হবে ৩১নং ওয়ার্ডের ভোটারদের কার্ড। ওই দিন সদর থানার সব কার্ড বিতরণ শেষ হবে শুরু হবে দৌলতপুর থানা এলাকায় বিতরণ।
১ নবেম্বর থেকে ৭ নবেম্বর পর্যন্ত ১নং ওয়ার্ডের ১৩ হাজার ৮৩৫ জনকে কার্ড দেয়া হবে। ২নং ওয়ার্ডে কার্ড দেয়া হবে ৯ থেকে ১৩ নবেম্বর পর্যন্ত। একই ভাবে ১৫ থেকে ২২ নবেম্বর তিন নং ওয়ার্ডে, ২৫ থেকে ২৯ নবেম্বর ৪নং ওয়ার্ডে, ২ থেকে ৫ ডিসেম্বর ৫নং ওয়ার্ডে এবং ৭ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত ৬নং ওয়ার্ডে স্মার্ট বিতরণ করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ