ঢাকা, বুধবার 19 July 2017, ৪ শ্রাবণ ১৪২8, ২৪ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

সাগরে নিম্নচাপ ॥ বন্দরে ৩ নম্বর সতর্কতা

স্টাফ রিপোর্টার : নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

গতকাল মঙ্গলবার বিকেলে অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর ২) বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্যবঙ্গোপসাগর এবং উড়িষ্যা উপকূলীয় এলাকায় অবস্থানরত নি¤œচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ভারতের উড়িষ্যা উপকূলের অদূরে পশ্চিম-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল। এটি সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৬০ কিঃ মিঃ পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৫০ কিঃ মিঃ পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৫৬০ কিঃ মিঃ দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৬০০ কিঃ মিঃ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ রাতে পুরীর নিকট দিয়ে ভারতের উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্ছ গতিবেগ ঘন্টায় ৪০ কিঃ মিঃ যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিঃ মিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নি¤œচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর মাঝারি ধরণের উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০৩ (তিন) নম্বর পুনঃ ০৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। 

আবহাওয়াবিদরা বলছেন, এই নিম্নচাপ কেটে গেলে মেওসুমী বায়ুর প্রভাবে বাংলাদেশে বৃষ্টির প্রবণতা বাড়বে, যাতে চলমান মৃদু তাপপ্রবাহ কেটে যাবে।

বর্তমানে দেশের রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, তেতুঁলিয়া, টাঙ্গাইল, বগুড়া ও সিলেট অঞ্চলে মৃদু তাপপ্রবাহ বইছে। শ্রাবণের শুরুতে বৃষ্টিপাত কম থাকার পাশাপাশি তাপমাত্রা বেড়ে যাওয়ায় অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে, ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ৬ মিলিমিটার বৃষ্টি হলেও সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। এদিন সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয় সিরাজগঞ্জের তাড়াশে ২৩ মিলিমিটার।

আবহাওয়া অধিদফতর বলছে, মওসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে। এর প্রভাবে বৃষ্টির প্রবণতা বেড়ে আজ বুধবারই তাপপ্রবাহ প্রশমিত হতে পারে।

আজকের পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।

অনলাইন আপডেট

আর্কাইভ