ঢাকা, বুধবার 19 July 2017, ৪ শ্রাবণ ১৪২8, ২৪ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

ভূমি সচিবসহ পাচঁ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

 

স্টাফ রিপোর্টার : আদালতের নির্দেশ অনুসারে লালমনিরহাটের এক ব্যক্তির ভূমি খতিয়ান না খোলায় সরকারের ভূমি সচিব, জেলা প্রশাসক (ডিসি), সদরের নির্বাহী কর্মকর্তা (ইউএও), সহকারী কমিশনার (ভূমি) ও ইউনিয়নের সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তার প্রতি আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। আদালত অবমাননার অভিযোগে তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্য ভূমি সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

গতকাল মঙ্গলবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাস সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবদুল মজিদের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। তার সঙ্গে ছিলেন শহিদুল ইসলাম।

তিন মাসের মধ্য নতুন করে লালমনিরহাটের তেলীপাড়া মৌজার ওই সংশ্লিষ্ট ভূমি নতুন করে খতিয়ান খুলতে হাইকোর্টের দেয়া নির্দেশনা প্রতিপালন না হওয়ার অভিযোগে ভূমির মালিক আবদুল মজিদ গত সোমবার আদালত অবমাননার আবেদন করেন।

পরে আইনজীবী বদরুদ্দোজা বাদল জানান, সরকার উচ্ছেদের জন্য বিবিধ মামলা করেছিল। এর বৈধতা নিয়ে আবদুল মজিদসহ অন্যরা ১৭টি রিট করেন। চূড়ান্ত শুনানি শেষে ২০০৯ সালে ১২ নবেম্বর হাইকোর্ট তিন মাসের মধ্য তেলিপাড়া মৌজার সংশ্লিষ্ট ভূমি নতুন করে তাদের নামে খতিয়ান খুলতে বলেন। এই রিটে আবেদনকারী ছিলেন ৬৩ জন। ভূমির পরিমাণ ৩৫ দশমিক ৫২ একর। এর মধ্য ১ দশমিক ৬২ একর হচ্ছে আবদুল মজিদের। আদালতের ওই নির্দেশনা না পালন হওয়ায় আদালত ওই রুল জারি করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ