ঢাকা, বুধবার 19 July 2017, ৪ শ্রাবণ ১৪২8, ২৪ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

সবুজ বিল্পবের মাধ্যমে প্রাকৃতিক বিপর্যয় রোধ করতে হবে -শিবির সভাপতি

জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচি উপলক্ষে গতকাল মঙ্গলবার বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে গাছের চারা বিতরণ করেন শিবিরের কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ ইয়াছিন আরাফাত -সংগ্রাম

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখিন বিশ্ব। আর জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ নির্বিচারে বৃক্ষ নিধন। সুতরাং বৃক্ষরোপণের মাধ্যমেই পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে হবে। সবুজ বিপ্লবের মাধ্যমে প্রাকৃতিক বিপর্যয় রোধ করতে হবে।
গতকাল মঙ্গলবার ঢাকা মহানগরী উত্তর শাখার উদ্যোগে ছাত্রশিবির ঘোষিত সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শাখা সভাপতি জামিল মাহমুদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় দফতর সম্পাদক মো: সিরাজুল ইসলাম, প্লানিং এন্ড ডেবলপমেন্ট সম্পাদক রিয়াজ উদ্দিন। এছাড়াও শাখার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
শিবির সভাপতি বলেন, দেশে প্রতিনিয়ত ব্যাপক হারে গাছকাটা হচ্ছে। নানাভাবে বনাঞ্চল ধ্বংস করা হচ্ছে। কিন্তু সে হারে গাছ লাগানো হচ্ছে না। দিনে দিনে বনভূমি কমে আসছে। ফলে প্রতিবছর আবহাওয়ার পরিবর্তন দেখা দিচ্ছে। অথচ বাংলাদেশ প্রাকৃতিক বিপর্যয়ের ভয়াবহ হুমকিতে রয়েছে। তাছাড়া সম্প্রতি কয়েকটি প্রাকৃতিক দুর্যোগে মানুষের দুর্ভোগ এবং তা মোকাবিলায় রাষ্ট্রের ব্যর্থতা মানুষকে আরো শঙ্কিত করে তুলেছে। পরিবেশের ভারসাম্য রক্ষার দায়িত্ব সকলকেই নিতে হবে। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা এবং জলবায়ুর ভারসাম্য রক্ষার অন্যতম উপায় বেশি করে গাছ লাগানো। নিজেদের অস্তিত্বের স্বার্থেই বৃক্ষরোপণ অভিযানকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে।
তিনি আরো বলেন, সরকার দলীয় ছাত্রসংগঠন যখন খুন ও ধ্বংসাত্মক রাজনীতিতে ব্যস্ত ঠিক সে সময়ে ছাত্রশিবির পরিবেশ রক্ষায় গাছ লাগনোসহ বিভিন্ন প্রকার সমাজ সচেতনতামূলক কার্যক্রমে ব্যস্ত। প্রতিষ্ঠার পর থেকে এসব গঠনমূলক কাজের মধ্য দিয়ে ছাত্রশিবির ছাত্র জনতার হৃদয়ে স্থায়ী আসন করে নিয়েছে। আমরা আশা করি দলমত নির্বিশেষে ছাত্রজনতা বৃক্ষরোপণের মতো একটি মহৎ কাজে অংশগ্রহণ করবে। সেই সাথে জুলুম নির্যাতনের পথ পরিহার করে আমাদের গঠনমূলক কাজে সহযোগিতার জন্য সরকারের প্রতি আহবান জানাচ্ছি। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ