ঢাকা, শুক্রবার 21 July 2017, ৬ শ্রাবণ ১৪২8, ২৬ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

নিয়োগ দুর্নীতির পাঁচ মামলায় মৃধার জামিন

চট্টগ্রাম অফিস : নিয়োগ দুর্নীতির অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা পাঁচটি মামলায় জামিন পেয়েছেন পূর্ব রেলের সাবেক জিএম ইউসুফ আলী মৃধা। বৃহস্পতিবার চট্টগ্রামের মহানগর দায়রা জজ মো. শাহে নূর জামিনের এ আদেশ দেন।

পূর্ব রেলের কার্পেন্টার, সিনিয়র ডাটাএন্ট্রি কন্ট্রোল অপারেটর, ট্রেড অ্যাপ্রেনটিস, রেকর্ড কিপার ও শরীর চর্চা শিক্ষক পদে নিয়োগে দুর্নীতির পাঁচ মামলায় তাকে জামিন দেয়া হয়। তবে মৃধার বিরুদ্ধে আরও একাধিক দুর্নীতির মামলা বিচারাধীন থাকায় এখনই জামিনে মুক্তি পাচ্ছেন না তিনি।

পাঁচ মামলাতেই মৃধার সাথে জামিন পেয়েছেন পূর্ব রেলের সাবেক সিনিয়র ওয়েলফেয়ার অফিসার গোলাম কিবরিয়া। এছাড়া সাবেক অতিরিক্ত প্রধান যন্ত্র প্রকৌশলী হাফিজুর রহমান চৌধুরীও একটি মামলায় জামিন পেয়েছেন।

দুদকের আইনজীবী মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, জামিনের বিরোধিতা করে আদালতে বলেছি- তারা কৃতকার্য শিক্ষার্থীকে অকৃতকার্য বানিয়েছেন। আর অকৃতকার্যকে কৃতকার্য দেখিয়ে নিয়োগ দিতে চেয়েছিলেন। আদালত আসামী পক্ষের জামিন আবেদন মঞ্জুর করেছেন। তবে তাদের বিরুদ্ধে একাধিক মামলা থাকায় এখনই তারা জামিনে মুক্তি পাবেন না। 

এর আগে গত ২৭ এপ্রিল সহকারী কেমিস্ট ও ফুয়েল চেকার পদে নিয়োগ দুর্নীতির দুই মামলায় অভিযোগ প্রমাণ হওয়ায় মৃধাসহ তিন আসামীকে দুই বছর করে সাজা দেন আদালত। এছাড়া গত বছরের ৩ অগাস্ট অবৈধ সম্পদ অর্জনের মামলায় ঢাকার আদালতে মৃধার তিন বছরের সাজা হয়। 

২০১২ সালের ৯ এপ্রিল রাতে ঢাকার বিজিবি সদর দপ্তরে সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের সহকারী ওমর ফারুক তালুকদারকে বহনকারী গাড়িতে ৭০ লাখ টাকা ছিল- যা আদায় করা হয় রেলের ‘নিয়োগ বাণিজ্যের’ মাধ্যমে। এঘটনায় ব্যাপক তোলপাড় শুরু হলে সেই গাড়িতে থাকা মৃধাকে সাময়িক বরখাস্ত করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ