ঢাকা,মঙ্গলবার 13 November 2018, ২৯ কার্তিক ১৪২৫, ৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

মালয়েশিয়ায় দালালদের দৌরাত্ম্যে দিশেহারা কাগজপত্রহীন বাংলাদেশিরা

অনলাইন ডেস্ক: মালয়েশীয় সরকার ও নিয়োগকর্তাদের বিভিন্ন শর্ত, সেইসঙ্গে বৈধ হতে গিয়ে বিভিন্ন জায়গায় দালালদের খপ্পরে পড়ে দিশেহারা হয়ে পড়েছেন কাগজপত্রহীন বাংলাদেশিরা। রি-হায়ারিং প্রোগ্রামে অংশ নিতে গিয়ে পাসপোর্টসহ টাকা-পয়সা হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন অনেকে। আবার যারা রি-হায়ারিংয়ে অংশ নিয়েছেন তাদের অনেকেরই এখনো ভিসা না মেলায় গ্রেফতার আতঙ্কে ভুগছেন।

মালয়েশিয়ায় সব অবৈধ অভিবাসীর বৈধ হবার মেয়াদ এ বছরের শেষ পর্যন্ত বাড়ানোর পর সুযোগটি কাজে লাগাতে মরিয়া হয়ে উঠেছেন বাংলাদেশ, ভারতসহ বিভিন্ন দেশের অবৈধ শ্রমিকরা। মালয়েশীয় সরকার বৈধ হবার সুযোগ দিলেও রি-হায়ারিং প্রোগ্রামে অংশ নিতে নির্ধারিত শর্ত বেধে দেয়ায় বিপাকে পড়ার কথা জানান কাগজপত্রহীন অবৈধ বাংলাদেশিরা।

বেশিরভাগ শ্রমিক, বৈধ হবার জন্য নানা জটিলতার জন্য নিয়োগকর্ত ও কর্মরত প্রতিষ্ঠানকে দায়ী করেন। আবার অনেকেই দালালদের খপ্পরে পড়ে পাসপোর্টসহ টাকা-পয়সা হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন। কেউ কেউ রি-হায়ারিং প্রোগ্রামে অংশ নেওয়ার এক বছরেও হাতে পাননি কাঙ্ক্ষিত ভিসা। এ অবস্থায় রি-হায়ারিং প্রোগ্রাম সহজকরণ ও অসহায় প্রবাসীদের সহযোগিতায় বাংলাদেশ দূতাবাসক কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন তারা।

তবে সম্প্রতি বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, কারও কাছ থেকে কোনো ধরনের হেনস্তা হবার অভিযোগ পেলেই ব্যবস্থা নেয়া হচ্ছে। মালয়েশিয়ায় সাড়ে ৬ লাখ বাংলাদেশি শ্রমিকের বসবাস। এদের মধ্যে প্রায় দুই লাখ বৈধভাবে অবস্থান করলেও; অবৈধ রয়ে গেছেন প্রায় সাড়ে ৩ লাখ শ্রমিক। বাংলাদেশ হাইকমিশনের তথ্যমতে, এখন পর্যন্ত প্রায় ২ লাখ ৯৩ হাজার বাংলাদেশি রি-হায়ারিংয়ের জন্য নাম নিবন্ধন করেছেন। আর ই-কার্ড সংগ্রহ করেছেন ১ লাখেরও বেশি।-সময় টিভি

অনলাইন আপডেট

আর্কাইভ