ঢাকা, রোববার 23 July 2017, ৮ শ্রাবণ ১৪২8, ২৮ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

বিনামূল্যে কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশন  ইবনে সিনা ট্রাস্টের প্রশংসনীয় উদ্যোগ

 

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন-এর সাবেক সেক্রেটারি জেনারেল ও বিশিষ্ট অর্থোপেডিক সার্জন প্রফেসর ডা. কাজী শহীদুল আলম বলেন, বাংলাদেশে কোমর ও হাঁটু প্রতিস্থাপনের জন্য যে ধরনের অপারেশন থিয়েটার প্রয়োজন তা অনেক হাসপাতালেই নেই। তাছাড়া এ ধরনের অপারেশনের খরচ বহন করার আর্থিক সামর্থ্য দেশের গরীব ও দুঃস্থ রোগীদের নেই। এমতাবস্থায় বিনামূল্যে কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশন ইবনে সিনা ট্রাস্টের একটি প্রশংসনীয় উদ্যোগ। ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে ৩ দিনব্যাপী কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশন ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইবনে সিনা ট্রাস্টের সদস্য প্রশাসন প্রফেসর ড. এ.কে.এম সদরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইবনে সিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. এ. এন. এম. জিয়া-উর-রহমান ও সার্জিক্যাল টিমের প্রধান কোলকাতার পিয়ারলেস হাসপাতালের অর্থোপেডিক সার্জন ডা. সুদীপ্ত মুখার্জি। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগে. জেনা. (অব.) ডা. কে.আই. এম ইকবাল ও কোরিন এর গ্রুপ হেড অব প্রফেশনাল ব্রিয়ান ল্যাম্বটন, অর্থোসার্জারী বিভাগের সহযোগী অধ্যাপক ডা: পারভেজ আহসান প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইবনে সিনা মেডিকেল কলেজের অর্থোসার্জারী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. রফিকুল ইসলাম। সার্জিক্যাল টিমের প্রধান ডা. সুদীপ্ত মুখার্জি বলেন, এ ধরনের ক্যাম্পের মাধ্যমে কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশনের আয়োজন করা হলে একদিকে রোগীরা যেমন সেবা নিয়ে সুস্থ হবেন, অপরদিকে চিকিৎসা সেবার সাথে জড়িত ডাক্তাররাও প্রযুক্তির উৎকর্ষতা সম্পর্কে জানতে পারবেন। 

সভাপতির বক্তব্যে ইবনে সিনা ট্রাস্টের সদস্য প্রশাসন প্রফেসর সদরুল ইসলাম বলেন, বাংলাদেশের দারিদ্র্যক্লিষ্ট জনগোষ্ঠীসহ সর্বস্তরের মানুষের জন্য ইবনে সিনা ট্রাস্ট তিন যুগেরও বেশি সময় ধরে বহুবিধ জনকল্যাণমূলক কাজ চালিয়ে যাচ্ছে। মেডিকেল কলেজ হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে বা নামমাত্র মূল্যে ফ্রি মেডিকেল ক্যাম্প, বিনামূল্যে চোখের ছানি অপারেশনসহ ঠোঁট কাটা ও তালুফাটা রোগীদের চিকিৎসা করা হয় এবং ভবিষ্যতেও ট্রাস্টের এই জনকল্যাণমূলক কাজের ধারা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

অনুষ্ঠানে ইবনে সিনা মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল অধ্যাপক ডা. মাহফুজুর রহমান খান চৌধুরী, সার্জারী বিভাগের  প্রধান অধ্যাপক ডা. মহিবুল আজিজ, ইবনে সিনা ট্রাস্টের জি.এম. এন্ড হেড অব মার্কেটিং এ.এন.এম তাজুল ইসলাম ও ইবনে সিনা ট্রাস্টের সিনিয়র কর্মকর্তাগণসহ  ঢাকা ও ঢাকার বাইরে থেকে প্রায় দেড় শতাধিক বিশেষজ্ঞ ডাক্তার অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, ক্যাম্পে বিনা মূল্যে ৩০ জন রোগীর  কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশন করা হবে। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ