ঢাকা, রোববার 23 July 2017, ৮ শ্রাবণ ১৪২8, ২৮ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

বিদেশ গমনেচ্ছুদের আগেই অভিবাসন ব্যয় সম্পর্কে জানাতে হবে  

স্টাফ রিপোর্টার : বিদেশ গমনেচ্ছুদের দক্ষতা অর্জন, নিরাপদ অভিবাসন এবং অভিবাসন ব্যয় সম্পর্কে আগেই জানাতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন প্রবাসী কল্যাণ ও  বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। গতকাল শনিবার সকালে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বিএমইটির অধীনস্ত প্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ এবং সহকারী পরিচালকদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণার্থীদের উদ্দেশে তিনি এ কথা বলেন। একই অনুষ্ঠানে প্রশিক্ষণ ব্যুরোর নবনির্মিত নবম তলার উদ্বোধনও করেন মন্ত্রী।

গ্রাম পর্যায়ে সচেতনতামূলক প্রচার কাজের নির্দেশ দিয়ে মন্ত্রী প্রশিক্ষকদের বলেন, আপনারা সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন এবং সুনামের সঙ্গে মানুষের সেবা দেবেন।

২৫ জন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক এবং ৩৫ জন ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি আইএমটি ও কারিগরি প্রশিক্ষণকেন্দ্র টিটিসির অধ্যক্ষরা দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন।

আলোচনায় অংশ নিয়ে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ বলেন, দক্ষ ও অভিজ্ঞ কর্মী  তৈরি এবং অভিবাসন ব্যবস্থাপনাকে আরও সক্রিয় করতে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর কর্মকর্তাদের ক্যাডারভুক্ত করার সময় এসেছে। ২৮টি শ্রম উইং পরিচালনা এবং বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে অভিবাসন ব্যবস্থা পরিচালনার ক্ষেত্রে এ সেক্টরের ক্যাডার কর্মকর্তাদের কোনো বিকল্প নেই।

কর্মশালায় ২০১৬ সালে অনুষ্ঠিত উন্নয়ন মেলায় অংশগ্রহণকারী জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি (আইএমটি) ও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোর টিটিরি মধ্যে যারা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন, তাদের বিএমইটির পক্ষ থেকে ক্রেস্ট দেয়া হয়। 

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজার সভাপতিত্বে প্রবাসী কল্যাণ ও  বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. মিজানুর রহমানসহ বিএমইটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ