ঢাকা, সোমবার 24 July 2017, ৯ শ্রাবণ ১৪২8, ২৯ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

৩৪৪ জিপিএ-৫ ॥ দেশ সেরা তা’মীরুল মিল্লাত

এইচ এম আকতার : বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত আলিম পরীক্ষায় এবারও সবোর্চ্চ জিপিএ ৫ পেয়ে রেকর্ড অব্যাহত রেখেছে তা’মীরুল মিল্লাত টঙ্গী শাখা। এবার বোর্ড ঘোষিত সেরা প্রতিষ্ঠানের তালিকা না থাকলেও সেরা একক প্রতিষ্ঠান হিসেবে সর্বোচ্চ জিপিএ ৫ পেয়েছে এই প্রতিষ্ঠানটি। এবার মাদরাসা শিক্ষা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে মোট ১,৮১৫ জন। তার মধ্যে তা’মীরুল মিল্লাত টঙ্গী শাখা থেকে জিপিএ ৫ পেয়েছে ২৪৪ জন। আর তা’মীরুল মিল্লাতের মূল ক্যাম্পাস ও মহিলা শাখা থেকে জিপিএ ৫ পেয়েছে ১০০ জন। সে হিসেবে এ প্রতিষ্ঠান থেকে এবার জিপিএ ৫ পেয়েছে ৩৪৪ জন। বোর্ডের প্রাপ্ত জিপিএ ৫ এর মধ্যে এই প্রতিষ্ঠানটি পেয়েছে ১৭ ভাগ। একক প্রতিষ্ঠান হিসেবে এত বেশি সংখ্যক জিপিএ ৫ কোন প্রতিষ্ঠান পায়নি।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এবার টঙ্গী শাখা থেকে বিজ্ঞান বিভাগে ১৯৭ পরীক্ষার্থী মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১১৮ জন। বাকি ৭৯ জন জিপিএ ৪ পেয়েছে। এ বিভাগে শতভাগ পাশ করেছে। আর সাধারণ বিভাগে ৪১৮ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১২৬ জন। জিপিএ ৪ পেয়েছে ২৪৮ জন। বাকিরা ৪৪ জন পেয়েছে জিপিএ ৩ .৫০। তাদের মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬১৫ জন। এবার এ শাখা থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

প্রতিষ্ঠানটির মূল ক্যাম্পাস থেকে এবার মোট ৫২০ জন পরীক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১৫০ জনের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২২ জন। আর সাধারণ বিভাগ থেকে ৩৭০ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৫ পেয়েছে ৪২ জন। বাকিরা সবাই পেয়েছেন জিপিএ ৪। এ বিভাগ থেকে কয়েক জন পরীক্ষার্থী ফেলও করেছে। 

তাদের মহিলা ক্যাম্পাস থেকে এবার ১৩২ জন ছাত্রী পরীক্ষা দেয়। বিজ্ঞান বিভাগ থেকে এবার পরীক্ষায় অংশ নেয় ৫০ জন ছাত্রী। এদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২৭ জন। বাকিরা পেয়েছে জিপিএ ৪। সাধারণ বিভাগ থেকে এবার পরীক্ষায় অংশ নেয় ৮২ জন। তাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৯ জন। বাকিরা সবাই পেয়েছে জিপিএ ৪। এ শাখা থেকে কোন পরীক্ষার্থী অকৃতকার্য হয়নি। মহিলা মাদরাসা হিসেবে এই প্রতিষ্ঠানটি দেশ সেরা হয়েছে।

ছাত্র-ছাত্রীদের এ সফলতায় মাদরাসার অধ্যক্ষ বিশিষ্ট শিক্ষাবিদ মাওলানা যাইনুল আবেদীন দৈনিক সংগ্রামকে জানান, আল্লাহ তায়ালার প্রশংসার পাশাপাশি সংশ্লিষ্ট সকল শিক্ষক, অভিভাবক, ছাত্র-ছাত্রীদের আন্তরিক অভিনন্দন জানান। তিনি বলেন, শিক্ষকদের আন্তরিকতা-নিবিড় পরিচর্যা এবং ছাত্রদের কঠোর পরিশ্রম ও অভিভাবকদের দোয়া এই ভাল ফলাফলের পেছনে ভ’মিকা রেখেছে। আগামীতে আরও ভাল করার জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে। দেশ এবং জাতির ক্রান্তিকালে তা’মীরুল মিল্লাত মাদরাসার ছাত্ররা আদর্শিক ক্ষেত্রে আপসহীন ভ’মিকা রেখেছে। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে।

মূল ক্যাম্পাসের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. মাওলানা আবু ইউসুফ সংগ্রামকে বলেন, সকলের সহায়তায় আমাদের ফল ভাল হয়েছে। এজন্য ছাত্র শিক্ষক অভিভাবক এবং এলাকাবাসিকে অভিদন্দন জানাই। আগামীতে সকলের সহায়তা অব্যাহত থাকলে আরও ভাল করা সম্ভব হবে বলে তিনি মনে করেন। মাদরাসার এই সফলতার জন্য তিনি মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ