ঢাকা, সোমবার 24 July 2017, ৯ শ্রাবণ ১৪২8, ২৯ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

এবার প্রশংসনীয় ফলাফল করেছে রেসিডেনসিয়াল মডেল কলেজ

 

স্টাফ রিপোর্টার : রাজধানীর অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ এবার উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় প্রশংসনীয় ফলাফল করেছে। কলেজটিতে বেড়েছে পাসের হার। এ বছর পাসের হার ৯৯ দশমিক ৮৯ শতাংশ।

গতকাল রোববার দুপুর দেড়টায় ফলাফল হাতে পেলেও ২টায় আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করে কলেজ কর্তৃপক্ষ।

এ বছর প্রতিষ্ঠানটি থেকে ৮৭৮ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে কৃতকার্য হয়েছেন ৮৭৭ জন। একজন মাত্র পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। এতে এবার পাসের হার ৯৯ দশমিক ৮৯ শতাংশ।

এবার কলেজটির বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিয়েছেন ৭১৮ জনের সবাই কৃতকার্য হয়েছেন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৪৫৩ জন শিক্ষার্থী। পাসের হার শতভাগ।

ব্যবসায় শিক্ষা বিভাগে ৮১ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছেন ৮০ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৫ জন। পাসের হার ৯৮ দশমিক ৭৭ শতাংশ।

এছাড়া মানবিক বিভাগে ৭৯ পরীক্ষার্থীর মধ্যে সবাই কৃতকার্য হয়েছেন। এদেরে মধ্যে জিপিএ-৫ পেয়েছেন মাত্র ৭ জন। পাসের হার শতভাগ।

 রেসিডেনসিয়াল কলেজ ঘুরে দেখা যায়, ফলাফল জানতে প্রতিষ্ঠানে আসেননি বেশিরভাগ অভিভাবক ও পরীক্ষার্থী। ৮৭৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিলেও ফল নিতে এসেছেন মাত্র অর্ধশত শিক্ষার্থী।

সংশ্লিষ্টরা জানান, ইন্টারনেটসহ নানা প্রক্রিয়ায় ঘরে বসেই এখন ফলাফল পাওয়া যায়। তাই রাজধানীর জানজট পেরিয়ে বেশিরভাগ পরীক্ষার্থী ও অভিভাবক প্রতিষ্ঠানে আসতে অনাগ্রহ দেখান। ফলে ফলাফল ঘোষণার দিন এখন আর আগের মতো কলেজ প্রাঙ্গণে উচ্ছ্বাস দেখা যায় না।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মো. আবদুল মান্নান ভূঁইয়া বলেন, এ প্রশংসনীয় সাফল্যের মূলে রয়েছে কলেজের অভিজ্ঞ ও দূরদৃষ্টিসম্পন্ন বোর্ড অব গভর্নর্স এবং কলেজ প্রশাসনের সুযোগ্য নেতৃত্বের সঠিক দিকনির্দেশনা। 

তিনি জানান, সাম্প্রতিককালে গৃহীত বিশেষ একাডেমিক কার্যক্রম, কলেজের শিক্ষা ও সহযোগিতা ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনয়ন ও উন্নয়ন সাধন, ছাত্রদের পাঠোন্নতির নিয়মিত মনিটরিং এমন প্রশংসনীয় ফলাফল অর্জনে সহায়ক হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ