ঢাকা, মঙ্গলবার 25 July 2017, ১০ শ্রাবণ ১৪২8, ৩০ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

মেয়র আরিফের দেয়া এসি ফিরিয়ে দিলো ওসমানী হাসপাতাল কর্তৃপক্ষ

সিলেট ব্যুরো : মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গণের বীরসেনানী কাঁকন বিবির জন্য সিলেট সিটি  মেয়র আরিফুল হক চৌধুরীর পাঠানো এসি ফিরিয়ে দিয়েছে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। গতকাল সোমবার বেলা ২ টার দিকে হাসপাতালে এসিটি প্রেরণ করেছিলেন আরিফ। হার্ট অ্যাটাকে আক্রান্ত বীর প্রতীক কাঁকন বিবি ১০নং ওয়ার্ডের ৮নং কেবিনে চিকিৎসাধীন রয়েছেন। গত রোববার বিকালে কাঁকন বিবিকে দেখতে গিয়ে তাঁর চিকিৎসার সকল দায়িত্ব নিজের কাঁধে নিয়েছিলেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী। এছাড়া কাকন বিবি যে কেবিনে রয়েছেন, সেটিতে শীতাতপ যন্ত্র (এসি) লাগানোর ব্যবস্থার আশ্বাস দেন মেয়র। কথামতো গতকাল সোমবার বেলা ২ টার দিকে মেয়র আরিফুল হক চৌধুরী কাঁকন বিবির কেবিনের জন্য একটি এসি প্রেরণ করেন। তবে মেয়র আরিফের এসি যাওয়ার আগেই হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক কাঁকন বিবি চিকিৎসাধীন থাকা কেবিনটিতে একটি এসি স্থাপন করেন।
হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারে ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক বলেন- কাঁকন বিবির শারীরিক অবস্থা এমন যে ফ্যান ছাড়লেও তাঁর ঠান্ডা লাগে। এই অবস্থায় তাঁর এসির কোন প্রয়োজন ছিলনা। একজন মুক্তিযোদ্ধা কমান্ডার কেবিনটিতে একটি এসির দাবি করেছিলেন। একারণে এসি দেওয়া হয়েছে।
সিলেট সিটি করপোরেশনের পক্ষ থেকে কাঁকন বিবির চিকিৎসার জন্য সহায়তা করার ব্যাপারে পরিচালক জেনারেল এ কে মাহবুবুল হক বলেন- এটি একটি সরকারি হাসপাতাল। সরকার থেকে এখানে পর্যাপ্ত সহযোগিতা প্রদান করা হচ্ছে সকল রোগীর জন্যই। এখানে বাইরের কোন সহযোগিতার প্রয়োজন নেই।
তিনি বলেন, ‘বীর প্রতীক কাঁকন বিবি মাইনর হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন। তিনি বয়স্ক হওয়ায় তাঁর অবস্থা খারাপ ছিল। তবে গত রোববার থেকে তার অবস্থা উন্নতির দিকে। তিনি এখন শঙ্কামুক্ত। কথাও বলতে পারছেন।’
 মেয়র আরিফুল হক চৌধুরী বলেন- ‘আমি এসি পাঠিয়ে যখন হাসপাতালের পরিচালকের সাথে কথা বলি তিনি জানান এসি লাগিয়ে দেওয়া হয়েছে। তখন আমি অনুরোধ করি এসিটি অন্য কোন কেবিনে লাগিয়ে দেয়ার জন্য। তখন পরিচালক জানান অন্য কেবিনে প্রয়োজন নেই।’ এর আগে গতকাল রবিবার বিকেলে সিলেট মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ভবতোষ বর্মণ রায় মেয়র আরিফের কাছে কাঁকন বিবিকে শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনে স্থানান্তর করার অনুরোধ জানান। তবে হাসপাতালে শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনের স্বল্পতা থাকায় কাঁকন বিবি যে কেবিনে আছেন, সেখানেই গতকাল সোমবারের মধ্যে একটি এসি লাগানোর সিদ্ধান্ত নেন আরিফ। আরিফ জানান, কাঁকন বিবি সুস্থ হয়ে ফিরে যাওয়ার পরও এসিটি ওই কেবিনে লাগানো থাকবে।
উল্লেখ্য, মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য বীর প্রতীক উপাধি পাওয়া কাঁকন বিবি গত শনিবার থেকে ওসমানী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। কাঁকন বিবির বাড়ি সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের ঝিরাগাঁও গ্রামে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে কাঁকন বিবি পাক বাহিনীর বিরুদ্ধে সম্মুখযুদ্ধ ও গুপ্তচরবৃত্তি করেন। তিন দিনের নবজাতক মেয়েকে ঘরে রেখে যুদ্ধক্ষেত্রে লড়েছিলেন শত্রুর সঙ্গে।

অনলাইন আপডেট

আর্কাইভ