ঢাকা, মঙ্গলবার 25 July 2017, ১০ শ্রাবণ ১৪২8, ৩০ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

মন্ত্রিসভায় অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন

বাসস : মন্ত্রিসভায় গতকাল সোমবার ডি-৮ সদস্যদেশগুলোর অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি অনুসমর্থনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব এম শফিউল আলম ব্রিফকালে সাংবাদিকদের বলেন, ২০০৬ সালে মন্ত্রী পর্যায়ের বৈঠকে ৮টি মুসলিম দেশের ডি-৮ ফোরাম চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু এর অনুমোদন ঝুলে ছিল। সচিব বলেন, মন্ত্রিসভা কিছু পর্যবেক্ষণসহ বাংলাদেশ সংবাদ সংস্থা আইন-২০১৭’র খসড়া ফেরত পাঠিয়েছে। এটি প্রয়োজনীয় সংশোধনীসহ পুনরায় মন্ত্রিসভায় পেশ করতে তথ্য মন্ত্রণালয়কে বলা হয়েছে।
বেঠকের শুরুতে ২০১৭ ও ২০১৬ সালের এপ্রিল-জুন সময়ে মন্ত্রিসভায় নেয়া সিদ্ধান্তের তুলনামূলক প্রতিবেদন পেশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালের এপ্রিল-জুন সময়ে ৯টি বৈঠকে নেয়া ৭৪টি সিদ্ধান্তের মধ্যে ৫৩টি বাস্তবায়িত হয়েছে এবং ২১টি বাস্তবায়নের প্রক্রিয়ায় রয়েছে। এই সময়ে ২টি নীতি/কৌশল ও অন্যান্য দেশের সঙ্গে স্বাক্ষরিত ১১টি সমঝোতা স্মারকের অনুমোদন দেয়া হয়। এছাড়া পার্লামেন্টে পাস হওয়া ৫টি আইনের অনুমোদনও দেয়া হয়।
এর পূর্ববর্তী ২০১৬ সালের একই সময়ে ১১টি বৈঠকে নেয়া ৯২টি সিদ্ধান্তের মধ্যে ৬৫টি বাস্তবায়িত হয়েছে। এই সময়ে ২টি নীতি/কৌশল এবং ৯টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত এবং জাতীয় সংসদে ২০টি আইন প্রণীত হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ