ঢাকা, বুধবার 26 July 2017, ১১ শ্রাবণ ১৪২8, ১ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

মওদুদ আহমেদের মামলা আদালত বদলের নির্দেশ

 

স্টাফ রিপোর্টার : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদের বিরুদ্ধে সম্পদের তথ্য গোপনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় আদালত পরিবর্তনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এর ফলে নতুন আদালতে এ মামলা চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

পৃথক আবেদনের প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে ব্যারিস্টার মওদুদ আহমদ নিজেই তার পক্ষে শুনানি করেন। তার সঙ্গে ছিলেন আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ ও মিজানুর রহমান। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।

জানা যায়, জ্ঞাত আয়বহির্ভূতভাবে সাত কোটি ৩৮ লাখ ৪৮ হাজার ২৮৭ টাকার সম্পদ অর্জন এবং চার কোটি ৪০ লাখ ৩৭ হাজার ৩৭৫ টাকার তথ্য গোপনের অভিযোগে মওদুদ আহমদের বিরুদ্ধে ২০০৭ সালের ১৬ সেপ্টেম্বর গুলশান থানায় মামলাটি করে দুদক।

মওদুদ আহমেদের পক্ষ থেকে বলা হয়, সম্পদ বিবরণীতে এসব ব্যয়ের উল্লেখের বিধান নেই। তাই অভিযোগ গঠনের আগে ব্যয় খাত উল্লেখের বিষয়টি নিষ্পত্তি চেয়ে নিম্ন আদালতে আবেদন করেন তিনি।

গত ৫ এপ্রিল সেই আবেদন খারিজ হয়ে যায়। এ অবস্থায় নিম্ন আদালতের খারিজ আদেশের বিরুদ্ধে গত মে মাসে হাইকোর্টে আবেদন করেন তিনি। আবেদনে ওই মামলার কার্যক্রমও স্থগিত চাওয়া হয়। সেই আবেদন ১২ জুলাই হাইকোর্টে খারিজ হয়ে যায়।

গত ২১ জুন এ মামলার অভিযোগ গঠনের আদেশ দেন ঢাকার ৬ নম্বর বিশেষ জজ ইমরুল কায়েস। এর বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন মওদুদ আহমদ। এ ছাড়া ওই আদালত পরিবর্তন চেয়ে আরেকটি আবেদন করেন মওদুদ আহমেদ।

আইনজীবী খুরশীদ আলম খান জানান, ওই মামলায় অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে মওদুদ আহমেদের আবেদন সরাসরি খারিজ করেছেন হাইকোর্ট। এ ছাড়া ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালত থেকে মামলাটি অন্য আদালতে বদলিতে ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজকে নির্দেশ দেয়া হয়। মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতেও বলা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ