ঢাকা, বৃহস্পতিবার 20 September 2018, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

পর্তুগালে দাবানল পরিস্থিতির আরো অবনতি

অনলাইন ডেস্ক : পর্তুগালের মধ্যাঞ্চলে বৃহস্পতিবার দাবানল পরিস্থিতির আরো অবনতি ঘটেছে। এতে অনেক রাস্তায় যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে এবং হাজার হাজার লোক বাধ্য হয়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। দেশটিতে ভয়াবহ দাবানলে ৬০ জনেরও বেশী লোক প্রাণ হারানোর মাত্র এক মাস পর আবারো এ দাবানল ছড়িয়ে পড়ে। খবর এএফপি’র।

ক্যাস্টেলো ব্রানকো অঞ্চলের সার্তায় সবচেয়ে ভয়াবহ আকারে দাবানল ছড়িয়ে পড়েছে। দেশের দমকলবাহিনীর এক চতুর্থাংশ কর্মী সেখানে দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে।

এদিকে পর্তুগাল রোববার থেকে দেশের মধ্যাঞ্চলে নতুন করে ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণে চেষ্টা করে যাচ্ছে। এতে ওই এলাকার ১০টি গ্রামের লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

পর্তুগালের বেসামরিক সুরক্ষা বিভাগের মুখপাত্র প্যাট্রিসিয়া গাস্পার বুধবার বলেন, ‘পুরো বিকেল জুড়েই দাবানল ছড়িয়ে পড়ে।’ রাতে তাপমাত্রা কমে গেলে দমকল কর্মীদের পক্ষে কাজ করা সহজ হবে বলে আশা করা হচ্ছে।

ঘটনাস্থল থেকে এএফপি’র এক প্রতিবেদক জানান, মধ্য রাতের আগেই দাবানল আরো বিস্তৃত হয়ে ম্যাকাও শহর এলাকায় পৌঁছেছে। শহরটিতে প্রায় দুই হাজার জনসংখ্যা রয়েছে।

এরআগে স্থানীয় মেয়র ভাস্কো ইস্ট্রিলান জানান, চার বা পাঁচটি ফ্রন্টে আমরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছি। কিন্তু কোনভাবেই আমরা এসব ফ্রন্টে আগুন নিয়ন্ত্রণে আনতে পারছি না। দাবানলের কারণে এ অঞ্চলের অনেক রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। সূত্র: বাসস। 

অনলাইন আপডেট

আর্কাইভ