ঢাকা, শুক্রবার 21 September 2018, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ৪০

অনলাইন ডেস্ক: নাইজেরিয়ায় উগ্র  জঙ্গি গোষ্ঠী বোকো হারামের অতর্কিত হামলায় নয় সৈন্যসহ অন্তত ৪০ ব্যক্তি নিহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় বোরনো প্রদেশের মাইডুগুরি বিশ্ববিদ্যালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, নিহতদের মধ্যে তেল উত্তোলনকারী একটি দলের পাঁচ সদস্য রয়েছেন।

উগ্র জঙ্গি গোষ্ঠীটির হামলায় এত বেশি সংখ্যক মানুষ নিহত হওয়ার ঘটনা নাইজেরিয়া সরকারের জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি করবে।  কারণ সরকার দাবি করছে, বোকো হারাম গোষ্ঠীকে প্রায় নির্মূল করা হয়েছে।

নাইজেরিয়ায় ২০০৯ সালে বোকো হারামের উৎপাত শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত অন্তত ২০ হাজার মানুষ নিহত ও কয়েক হাজার মানুষ অপহৃত হয়েছে।

বোকো হারামের হাতে অপহৃত মাইডুগুরি বিশ্ববিদ্যালয়ের একদল ভূতত্ত্ববিদ ও গবেষককে মঙ্গলবার সেনাবাহিনী উদ্ধার করে নিয়ে আসে। কিন্তু শহরে আসার পথে ওই জঙ্গি গোষ্ঠী তাদের ওপর অতর্কিত আক্রমণ চালালে  অন্তত ৪০ জন নিহত হয়। এখনো অনেকে নিখোঁজ থাকায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে বিশ্ববিদ্যালয়টির একজন মুখপাত্র জানিয়েছেন।

বোকো মানে পশ্চিমা শিক্ষা। ‘বোকো হারাম’ অর্থ হলো ‘পশ্চিমা শিক্ষা হারাম’। পশ্চিমা শিক্ষাবিরোধী এই চরমপন্থী সংগঠনটির সঙ্গে রাষ্ট্রীয় বাহিনীর সংঘর্ষে এরই মধ্যে তছনছ হয়ে গেছে নাইজেরিয়ার টেলিযোগাযোগসহ অন্য অবকাঠামোগুলো।

বুধবারের ঘটনার বিষয়ে নাইজেরীয় সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, হামলায় কমপক্ষে ৯ জন নিহত হয়েছেন।-আরটিভি

অনলাইন আপডেট

আর্কাইভ