ঢাকা, শনিবার 29 July 2017, ১৪ শ্রাবণ ১৪২8, ৪ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

বিমানবন্দরে ২২লাখ টাকার বিদেশী সিগারেট উদ্ধার

স্টাফ রিপোর্টার: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর  থেকে আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট জব্দ করেছে শুল্ক গোয়েন্দারা। গতকাল শুক্রবার দুপুরে ৩৬০টি কার্টনে মোট ৭২ হাজার শলাকা সিগারেট জব্দ করা হয়। এর মূল্য প্রায় ২২ লাখ টাকা। শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য জানিয়েছেন।
ড. মইনুল খান বলেন, বেলা ১২টায় জেট এয়ারওয়েজের ৯ ড-০২৭৬ ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান চট্টগ্রামর হাটহাজারী এলাকার মোহাম্মদ খোরশেদুল আলম। তিনি দুবাই থেকে মুম্বাই হয়ে ঢাকা আসছেন- গোয়েন্দাদের কাছে এমন তথ্য ছিল। এ কারণে শুল্ক গোয়েন্দার কর্মকর্তারা গ্রিন চ্যানেলে বিশেষ নজর রাখে। একপর্যায়ে খোরশেদুল ৬ নম্বর ব্যাগেজ বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে গ্রিন চ্যানেলের স্ক্যানিং ফাঁকি দিয়ে অতিক্রম করে দ্রুত চলে যাওয়ার চেষ্টা করেন। এ সময় তার গতিরোধ করে চ্যালেঞ্জ করা হয়। এরপর কাস্টমস হলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তার তিনটি লাগেজ খুলে ৭২ হাজার শলাকা আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট জব্দ করা হয়।
এ ব্যাপারে খোরশেদুলকে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে তিনি জানান, শুল্ক গোয়েন্দাদের চোখ ফাঁকি দিতেই তিনি দুবাই থেকে সরাসরি ফ্লাইটে না এসে মুম্বাই হয়ে এসেছেন। তিনি জানান, আটক সিগারেটগুলো ইউএস-এর ৩০৩ ব্র্যান্ডের। আমদানিনীতি আদেশ অনুযায়ী, সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতিত বিদেশি সিগারেট আমদানি করা যায় না।
শুল্ক গোয়েন্দা প্রধান জানান, সিগারেটের ওপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। পণ্যের শুল্ক করসহ জব্দকৃত পণ্যের মূল্য প্রায় ২২ লাখ টাকা। এসব সিগারেটের কোনও প্যাকেটেই বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা নেই বলে জানান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ