শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

চলতি অর্থবছরে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকার রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ

স্টাফ রিপোর্টার: চলতি ২০১৭-১৮ অর্থবছরে ৪ হাজার ১০০  কোটি ডলার বা ৩ লাখ ৩০ হাজার  কোটি টাকা  রফতানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার,  যা গত ২০১৬-১৭ অর্থবছরের  রফতানি আয়ের তুলনায় ১৭ দশমিক ৭০ শতাংশ বেশি।
গতকাল রোববার সচিবালয়ের বাণিজ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে ‘ রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ ও অনুমোদন’ সংক্রান্ত সভায় এই লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এতে সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
সভায় আরও উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব শুভাশীষ বসু, শিল্প সচিব মোহাম্মদ আব্দুল্লাহ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার,  রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস- চেয়ারম্যান বিজয় ভট্রাচার্য্য, এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখ।
তিনি বলেন, সরকার দেশের  রফতানি বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় দেশের  রফতানি পণ্য সংখ্যা বৃদ্ধি ও বাজার সম্প্রসারণের সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে কিছু পণ্যকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। তৈরি পোশাকের পাশাপাশি তথ্য প্রযুক্তি, ওষুধ, চামড়াজাত পণ্য, কৃষিজাত পণ্য, জাহাজ, ফার্নিচার  রফতানিতে অধিক গুরুত্ব দেওয়া হয়েছে। এসব পণ্য  রফতানিতে বিভিন্ন হারে নগদ আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে।
বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি পণ্যের চাহিদা দিন দিন বাড়ছে। সংশ্লিষ্টরা আন্তরিক হলে ঘোষিত লক্ষ্যমাত্রা অর্জনে কোনো সমস্যা হবে না।
গত অর্থবছরে মোট  রফতানি আয়ের ৮০ দশমিক ৮১ শতাংশ তৈরি পোশাক, ৩ দশমিক ৫৪ শতাংশ চামড়া, ২ দশমিক ৭৬ শতাংশ পাট এবং ২ দশমিক ২৯ শতাংশ হোম টেক্সটাইল খাতের পণ্য  রফতানিতে আয় হয়েছে। অন্যান্য খাতের পণ্য  রফতানিতেও প্রবৃদ্ধি হয়েছে।
 রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) জুলাই মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে জানানো হয়েছে, সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে ৩ হাজার ৭০০ কোটি ডলার  রফতানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এর বিপরীতে আয় হয়েছিল ৩ হাজার ৪৮৩ কোটি ৫০ লাখ ৯০ হাজার মার্কিন ডলার বা প্রায় ২ লাখ ৮২ হাজার ৯৭০ কোটি টাকা। যা এর আগের ২০১৫-১৬ অর্থবছরে  রফতানি আয়ের তুলনায় ১ দশমিক ৬৯ শতাংশ বেশি। ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের  রফতানি আয় ছিল ৩ হাজার ৪২৫ কোটি ৭১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার।
২০১৬-১৭ অর্থবছরে তৈরি পোশাক খাতের পণ্য  রফতানিতে আয় হয়েছে ২ হাজার ৮১৪ কোটি ৯৮ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এই খাতের  রফতানি আয় আগের অর্থবছরের তুলনায় শূণ্য দশমিক ২০ শতাংশ বেড়েছে। এর মধ্যে নিটওয়্যার খাতের পণ্য রফতানিতে ১ হাজার ৩৭৫ কোটি ৭২ লাখ ৫০ হাজার ডলার এবং ওভেন গার্মেন্টস পণ্য  রফতানিতে ১ হাজার ৪৩৯ কোটি ২৫ লাখ ৯০ হাজার ডলারের পণ্য  রফতানি হয়েছে।
এছাড়া বছরের ব্যবধানে হিমায়িত ও জীবিত মাছ  রফতানি আয় ১ দশমিক ৯৮ শতাংশ কমেছে। অন্যদিকে বছরের ব্যবধানে  রফতানি আয় বাড়ার তালিকায় রয়েছে পাট ও পাটজাত দ্রব্য, হোম টেক্সটাইল পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, রাবার, প্লাস্টিক পণ্য, ক্যামিকেল পণ্য ইত্যাদি।

অনলাইন আপডেট

আর্কাইভ