ঢাকা, মঙ্গলবার 01 August 2017, ১৭ শ্রাবণ ১৪২8, ৭ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

সাবেক এমপি আব্দুল ওহাবের মামলার বিচার চলবে

স্টাফ রিপোর্টার : ঝিনাইদহ- ১ আসনের বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য মো. আব্দুল ওহাবের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন এবং তথ্য গোপনের মামলার কার্যক্রম স্থগিতের হাইকোর্টের আদেশ বাতিল করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে বিচারিক আদালতে তার বিরুদ্ধে এ মামলার কার্যক্রম চলবে।
গতকাল সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে আফিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ হাইকোর্টের জারি করা রুল ও মামলার কার্যক্রম স্থগিতের আদেশ বাতিল করে এ আদেশ  দেন।
আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী খুরশিদ আলম খান ও একে এম ফজুলল হক। আব্দুল ওহাবের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আব্দুল বাসেত মজুমদার ও ব্যারিস্টার আমিনুল হক।
খুরশিদ আলম খান পরে সাংবাদিকদের বলেন, সাবেক সংসদ সদস্য আব্দুল ওহাবের বিরুদ্ধে দুর্নীতির মামলার বিষয়ে হাইকোর্টের  দেয়া আদেশ আপিল বিভাগে বাতিল হয়ে গেছে। ফলে যশোর বিশেষ আদালতে এ মামলা চলতে কোনো বাঁধা নেই।
জানা যায়, ২০০৮ সালের ১৩ এপ্রিল আব্দুল ওহাবের বিরুদ্ধে ৪৫ লাখ ৯৭ হাজার ৮১০ টাকা জ্ঞাত আয় বহির্ভূত এবং ৮৯ লাখ ৯২ হাজার ৬৭৭ টাকার মিথ্যা তথ্য দেয়ার অভিযোগে ঝিনাইদহ সদর থানায় মামলা করে দুদক। ২০০৯ সালের ৪ নবেম্বর অভিযোগপত্র জমা দেয় দুদক। ২২ নবেম্বর তা আমলে নিয়ে বিচারকাজ শুরু করে যশোর বিশেষ জজ আদালত। বর্তমানে মামলাটি সাক্ষ্যগ্রহণের পর্যায়ে রয়েছে। মোট ২১ সাক্ষির মধ্যে ১৬ জনের সাক্ষ্যগ্রহণ সম্পন্ন হয়েছে।
মামলা বাতিলের আবেদন জানিয়ে হাইকোর্টে আবেদন করেন আব্দুল ওহাব। হাইকোর্ট আবেদনের প্রাথমিক শুনানি শেষে মামলার কার্যক্রম স্থগিত করার পাশাপাশি রুল জারি করেন। পরবর্তীতে ওই রুল খারিজ হয়েছিল হাইকোর্টে।
চলতি বছরের এপ্রিল মাসে মামলার বিচার কার্যক্রম স্থগিত চেয়ে আবেদন করলে হাইকোর্ট আবেদনটির শুনানি নিয়ে ১৮ এপ্রিল তা খারিজ করে দেন। এ আদেশের বিরুদ্ধেও হাইকোর্টে রিভিশন আবেদন করলে গত ১১ জুলাই বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি নজরুল ইসলাম তালুকদার সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলজারির পাশাপাশি মামলার কার্যক্রমের ওপরও স্থগিতাদেশ দেন।
হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে গত মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আবেদন করে দুদক। গত বুধবার চেম্বার আদালত বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। এর ধারাবাহিকতায় গতকাল সোমবার আপিল বিভাগ দুদকের আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের আদেশ বাতিল করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ