ঢাকা, বুধবার 02 August 2017, ১৮ শ্রাবণ ১৪২8, ৮ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

সামরিক শক্তি বাড়ানোর পরিকল্পনা চীনের

১ আগস্ট, ব্লুমবার্গ, হিন্দুস্তান টাইমস : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, নিজেদের সামরিক শক্তি বাড়ানোর সময় এসে গেছে। পৃথিবী এখন নিরাপদ নয়। এখনই দ্রুততার সঙ্গে নিজের সামরিক শক্তি বাড়ানো প্রয়োজন। রবিবার চীনের সেনা কুচকাওয়াজ প্রদর্শনীতে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।
রবিবার পিপলস লিবারেশন আর্মির ৯০তম বার্ষিকী উপলক্ষ্যে কুচাকাওয়াজে অংশ নেন শি। সেখানে চেংদু, চীনের জেট ফাইটার ও ৪০ শতাংশ সামরিক অস্ত্র প্রদর্শন করা হয়। সেখানেই এই ঘোষণা দেন জিনপিং। এর কয়েক ঘণ্টা আগেই উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা বন্ধে চাপ প্রয়োগ করতে ব্যর্থ হওয়ায় চীনের সমালোচনা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
গত দুই বছরে শি জিনপিংয়ের সময়ই চীনের সামরিক খাতে সবেচেয়ে বেশি পরিবর্তন আসে। ১৯৫০ সালের পর থেকে যা সর্বোচ্চ। আকাশ ও সমুদ্রপথে শক্তি বাড়িয়ে এই অঞ্চলে যুক্তরাষ্ট্রে প্রভাবকে চ্যালেঞ্জ জানিয়েছে চীন।
দক্ষিণচীন সাগরের মালিকানা দীর্ঘদিনধরেই যুক্তরাষ্ট্রও চীনের মধ্যে দীর্ঘদিনধরেই উত্তেজনা বিরাজকরছে। দক্ষিণচীন সাগরে বেইজিংয়ের কৃত্রিম দ্বীপে সামরিক স্থাপনার বিরোধিতা করে আসছেযুক্তরাষ্ট্র। এছাড়াউত্তর কোরিয়াকে আন্তঃমহাদেশীয় পারমাণবিক সক্ষমতা অর্জনের উচ্চাকাঙ্খা থেকে নিবৃত্ত না করায় বেইজিং-এর ওপর ক্ষুব্ধ ওয়াশিংটন।
এদিকে ভারতের উত্তরাখন্ডের বারাহোতিতে লাইন অফ একচুয়াল কন্ট্রোল বা আন্তর্জাতিক সীমারেখায় চীনা সেনাবাহিনীকে দেখা গেছে বলে দাবি করেছে দেশটির কর্মকর্তারা। গত বছরও চামোলি জেলায় ভারতের প্রায় এক কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছিলো চীনা বাহিনী।
গতকাল মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যমে এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, সিকিম নিয়ে দুই মাস ধরে চলা ভারত-চীনের বৈরিতায় এই ঘটনা নতুন মাত্রা যোগ করবে।
চামোলিপুলিশের এসপি তৃপ্তি ভট্ট সীমান্ত অতিক্রমের বিষয়টি স্বীকার করলেও বিস্তারিত কিছু বলেননি। তিনি বলেন, ‘বিষয়টি দুই দেশের কূটনৈতিক সম্পর্কের উপর নির্ভর করছে। তাই আমি এখনই কিছু বলতে পারছি না।’ তবে জুনে একটি চীনা হেলিকপ্টার ভারতীয় আকাশ সীমায় প্রবেশ করে চার মিনিট ছিলো বলেও দাবি করেন চ্যামোলির এসপি।
দিল্লির এক সূত্র জানায়, এমন ঘটনা আগেও ঘটেছে এবং স্থানীয়ভাবেই এটার সমাধান করা হয়েছে। একে এত গুরত্ব দেওয়া ঠিক নয়। রাজ্যের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত বলেন, উত্তরাখন্ডের ৩৭০ কিলোমিটারজুড়ে চীন সীমান্তে কড়া পাহারায় আছে ভারতীয় সেনাবাহিনী।
এর আগে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ চীনের স্বশাসিত অঞ্চল তিব্বতে অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ তুলেছিলো বেইজিং। চীনও ভারতের সম্পর্ক বরাবরই শীতল ছিলো। সর্বশেষ পাকিস্তানের প্রতি চীনের সমর্থন ও বেল্ট এন্ড রোড সম্মেলনে ভারতের উপস্থিত না থাকায় তাদের সম্পর্কের আরও অবনতি ঘটে।

অনলাইন আপডেট

আর্কাইভ