ঢাকা, বুধবার 02 August 2017, ১৮ শ্রাবণ ১৪২8, ৮ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

নিকোলাস মাদুরোর ওপর অবরোধ আরোপ যুক্তরাষ্ট্রের

১ আগস্ট, বিবিসি : ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর উপর অবরোধ আরোপ করেছে মার্কিন সরকার। ফলে কোনও মার্কিন প্রতিষ্ঠান বা ব্যক্তি মাদুরোর সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রাখতে পারবে না। গতকাল মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।
প্রতিবেদনে বলা হয়, নিকোলাস মাদুরোকে যুক্তরাষ্ট্র একজন স্বৈরশাসক হিসেবে চিহ্নিত করেছে। তার সঙ্গে কোনওরকম ব্যবসায়িক সম্পর্কে জড়াতে মার্কিনিদের নিষেধ করা হয়েছে।
এর আগে ভেনেজুয়েলার বিতর্কিত নির্বাচনে সহিংসতার নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। গত সোমবার ইইউ জানিয়েছে, নির্বাচনে রাষ্ট্র কর্তৃক সেনা সদস্যদের অতিরিক্ত বল প্রয়োগের কারণে তারা নির্বাচনকে স্বীকৃতি নাও দিতে পারে। নির্বাচনী সহিংসতায় এখন পর্যন্ত ১০ জন নিহত হয়েছেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে খবর বেরিয়েছে।
তবে মাদুরোর দাবি, বিপ্লবের জন্য এই ভোটের প্রয়োজন। যুক্তরাষ্ট্র কর্তৃক এই নিষেধাজ্ঞাকে ভয় করেন না না বলেও ঘোষণা দেন তিনি। মাদুরো বলেন, ‘সাম্রাজ্যবাদী ট্রাম্প আমার বিরুদ্ধে তার পদক্ষেপে বুঝিয়ে দিয়েছেন উনি আমাকে কতটা ঘৃণা করেন। কিন্তু আমি বিদেশি সরকারের নিন্দেশ কখনো মানিনি এবং ভবিষ্যতেও মানবো না। আমি স্বাধীন দেশের প্রেসিডেন্ট।’
গত কয়েক মাস ধরেই ভেনেজুয়েলায় প্রায় প্রতিদিনই বিক্ষোভ হচ্ছে। এ পর্যন্ত বিক্ষোভে নিহত হয়েছেন শতাধিক ও আহত হয়েছেন প্রায় দেড় হাজার। এ নির্বাচন অবশ্য পুরোপুরিই প্রতীকী। বিরোধী দল বলছে, এটারমাধ্যমে তারা জনগণের মতামত নিচ্ছে যে সরকারকে আসলেই সংবিধান পরিবর্তনের উদ্যোগ নিতে দেওয়া যায় কিনা। সরকার একটি নতুন সংবিধান চাইছে। মাদুরোর মতে, দেশকে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট থেকে টেনে তোলার এটাই একমাত্র উপায়। কিন্তু এ পরিকল্পনার ফলে ভেনেজুয়েলার রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টি হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ