ঢাকা, সোমবার 24 September 2018, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

আমপাতায় ডায়বেটিস ভাল হয়?

মুহাম্মদ আবুল হুসাইন:

ডায়াবেটিস সমগ্র বিশ্বজুড়ে একটি  কমন অসুখ যা অনেক লোককে প্রভাবিত করে।  যখনই আপনার অগ্ন্যাশয় ইনসুলিন উৎপাদন বন্ধ করে দেয় অথবা যখন আপনার শরীর ইনসুলিন সঠিকভাবে ব্যবহার করতে সক্ষম হয় না তখনই এটি মাথাচাড়া দিয়ে ওঠে। এটি যেমন কমন, তেমনি মারাত্মক অসুখ।

ডায়াবেটিসের উপসর্গগুলি কি?

• স্বাভাবিকের চেয়ে বেশি বার মূত্র ত্যাগ করা, বিশেষ করে রাতে

• খুব তৃষ্ণার্ত অনুভব করা

• বিনা কারণে ওজন কমে যাওয়া

• লিঙ্গ বা যোনির চারপাশে চুলকানি

• ক্ষত ভাল হতে অনেক সময় লাগা

• দৃষ্টি ঝাপসা হয়ে আসা

• খুব ক্লান্তি অনুভব করা

ডায়াবেটিসকে উপেক্ষা করা হলে বা চিকিৎসা না করা হলে এটি আরো কয়েকটি গুরুতর অসুস্থতাকে ডেকে আনে। যেমন অন্ধত্ব, স্নায়ু নষ্ট হওয়া, কিডনি বিকল হওয়া, হৃদরোগ, উত্থানরোহিত হওয়অ বা যৌন অক্ষমতা (পুরুষদের মধ্যে) হতে পারে। যথাযথ চিকিৎসা এবং সচেতনতার অভাব সহ নানাবিধ কারণে ডায়াবেটিস রোগীর সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে।

সাধারণভাবে মনে করা হয় যে, ডায়াবেটিস ভাল হয় না, নিয়ন্ত্রণে রাখতে হয়। কিন্তু সৃষ্টিকর্তা প্রকৃতির মধ্যেই আমাদের বিভিন্ন রোগের জন্য প্রতিকার প্রদান করেছেন।তেমনি একটি প্রকৃতি প্রদত্ত প্রতিকার বা ঔষধ হল আম পাতা, বিশেষ করে তাদের নির্যাস, যা প্রাচীন চীনে এ্যাজমা এবং ডায়াবেটিস চিকিৎসায় ব্যবহার করা হতো।আমপাতা সক্রিয় যৌগ উপাদানে পূর্ণ, যা ক্যাফিক এসিড, ম্যাংগাফেরিন, ফ্লাভোনয়েডস এবং গ্যালিক এসিডের কারণে সৃষ্টি অসুস্থতা নিয়ন্ত্রণে কার্যকরি। এই পাতাগুলি আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, কারণ এগুলো ভিটামিন, এনজাইম, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য অনেক খনিজ পদার্থে সমৃদ্ধ।

যেভাবে ব্যবহার করবেন আমপাতা:

প্রথমে ১০ থেকে ১৫টা কঁচি আমপাতা নিন, তারপর এক গ্লাস পানিতে সেগুলো সিদ্ধ করুন এবং সারা রাত রেখে দিন। সকালে খালি পেটে পানিটা পান করুন। এইভাবে দুই থেকে তিন মাস ব্যবহার করুন।

আপনি আমপাতা শুকিয়ে গুড়া করে সংরক্ষণ করেও ব্যবহার করতে পারেন।এবং প্রতিদিন চা চামচের আধা চামচ করে করে দিনে দুইবার ব্যবহার করতে পারেন।

আমপাতা চা আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। ডায়বেটিস ছাড়াও জ্বর, ডায়রিয়া, অনিদ্রা, ভ্যারোকেজ নাড়ি, হাঁপানি, ব্রংকাইটিস এবং ঠান্ডার অসুখের চিকিৎসায়ও এটি ব্যবহার করা যায়। এছাড়াও এই পাতা রক্তচাপ কমায় এবং রক্তনালীকে শক্তিশালী করে।

সূত্র: stethnews.com এবং viral4real.com

 

অনলাইন আপডেট

আর্কাইভ