ঢাকা, বৃহস্পতিবার 03 August 2017, ১৯ শ্রাবণ ১৪২8, ৯ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

প্রস্তুতি ম্যাচ খেলতে আজ চীন যাচ্ছে হকি দল

স্পোর্টস রিপোর্টার : এশিয়া কাপের দশম আসরের আয়োজক বাংলাদেশ। আট দলের অংশগ্রহণে মওলানা ভাসানী স্টেডিয়ামে আগামী ১১ থেকে ২২ অক্টোবর ঢাকায় বসবে এশিয়া কাপ হকির আসর। ইতিমধ্যে প্রতিপক্ষ জানিয়েছে। চূড়ান্ত হয়েছে ফিকশ্চারও। চলছে এশিয়া কাপ হকির ক্ষণ গণনা।
উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ, প্রথম প্রতিপক্ষ তিনবারের চ্যাম্পিয়ন পাকিস্তান। ১৩ অক্টোবর দুইবারের চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে ম্যাচের পর ১৫ অক্টোবর জাপানের সঙ্গে গ্রুপের তৃতীয় ও শেষ ম্যাচ খেলবেন জিমি-চয়নরা। দীর্ঘ ৩২ বছর পর এশিয়ার হকির সবচেয়ে বড় এ টুর্নামেন্টের আয়োজক হয়েছে বাংলাদেশ। সর্বশেষ ১৯৮৫ সালে ঢাকায় বসেছিল এশিয়া কাপ হকির আসর। আয়োজক হিসেবে সফল হওয়ার পাশপাশি দলের একটা সম্মানজনক ফলাফলের লক্ষ্যে জাতীয় দলের প্রস্তুতি শুরু হয়েছে আগেই। দেশের সবচেয়ে অভিজ্ঞ ও সফল কোচ মাহবুব হারুন জিমি-আশরাফুলদের ঘাম ঝড়াচ্ছেন ৮ জাতির এ টুর্নামেন্টে ষষ্ঠ হওয়ার লক্ষ্য নিয়ে। কেবল দেশেই নয়, হকি দলের প্রস্তুতির জন্য দেশের বাইরেও অনুশীলন ম্যাচ খেলানোর ব্যবস্থা করেছে বাংলাদেশ হকি ফেডারেশন। যার অংশ হিসেবে আজ বৃহস্পতিবার চীনের পথে উড়াল দেবেন জিমিরা। দেশটির গানসু প্রদেশের বিভিন্ন দলের বিরুদ্ধে ৮টি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। সেখানে জিমিদের প্রথম ম্যাচ রোববার।শুরুতে পরিকল্পনা ছিল হকি দলকে ভারত ও মালয়েশিয়া পাঠিয়ে ম্যাচ খেলানোর। পরে মালয়েশিয়ার পরিবর্তে চীন সফরের পরিকল্পনা নেয় ফেডারেশন। তবে এখন ভারত সফরও অনিশ্চিত হয়ে পড়েছে জিমিদের। বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক বলেছেন, ‘দলকে ভারত পাঠাবো কিনা তা নিশ্চিত নয়। কারণ ভারতে আমরা সেভাবে সুযোগ-সুবিধা নিশ্চিত করতে পারছি না। ওখানে আমাদেরই থাকা-খাওয়ার ব্যবস্থা করতে হবে। এমন কি মাঠও ভাড়া করতে হবে আমাদের। যে কারণে ভারত দল পাঠাবো কিনা তা ভেবে দেখছি।’ প্রধান কোচ মাহবুব হারুন চীন নিয়ে যাচ্ছেন ২২ খেলোয়াড়। সঙ্গে যাচ্ছেন সহকারী কোচ আলমগীর আলম। টুর্নামেন্ট শুরুর আগে এখান থেকে ১৮ সদস্যের চুড়ান্ত দল করবেন কোচ। চীনে প্রস্তুতি ম্যাচ শেষে ১৯ আগস্ট দেশে ফিরবে দল।
এশিয়া কাপ গ্রুপিং: গ্রুপ-‘এ’: পাকিস্তান,ভারত,জাপান ও স্বাগতিক বাংলাদেশ। গ্রুপ-‘বি’: দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, চীন ও ওমান।
চীন সফরের জন্য বাংলাদেশ দল
মামুনুর রহমান চয়ন, অসীম গোপ, মইনুল ইসলাম কৌশিক, সারোয়ার হোসেন, রাসেল মাহমুদ জিমি, দীন ইসলাম ইমন, আবু সাইদ নিপ্পন, রেজাউল করিম বাবু, ফরহাদ হোসেন সিতুল, রুম্মন সরকার, মোহাম্মদ নাইমুদ্দিন, আশরাফুল ইসলাম, মিলন হোসেন, খোরশেদ উর রহমান, মোহাম্মদ আরশাদ, ইমরান হোসেন পিন্টু, হাসান যুবায়ের নিলয়, পুস্কার ক্ষিসা মিমো, সোহানুর রহমান সবুজ, মাহবুব হোসেন, ফজলে হোসেন রাব্বি ও মোহাম্মদ মহসীন।

অনলাইন আপডেট

আর্কাইভ