ঢাকা, বৃহস্পতিবার 03 August 2017, ১৯ শ্রাবণ ১৪২8, ৯ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

পাঠ্যসূচিতে হিন্দুত্ববাদ প্রতিষ্ঠার ষড়যন্ত্র জনগণ প্রতিহত করবে -মাওলানা শাহ আতাউল্লাহ 

 

 পাঠ্য বইয়ে বিতর্কিত হিন্দুয়ানী ভাবধারার বিষয়সমূহ পুনরায় সংযুক্ত না করার হুশিয়ারি উচ্চারণ করেছেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর মাওলানা শাহ আতাউল্লাহ। তিনি বলেন, পাঠ্যসূচি ও শিক্ষানীতি প্রণয়ন কমিটি থেকে নাস্তিক ও ইসলাম বিদ্বেষী বামপন্থিদের বাদ দিয়ে হক্কানী আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে। পাঠ্যসূচিতে রামায়ন কাহিনী, পাঠা বলির নিয়ম, হিন্দুদের তীর্থস্থান ভ্রমন ইত্যাদি হিন্দুয়ানী বিষয়সমূহ পুনরায় সংযুক্ত করার ষড়যন্ত্র জনগণ প্রতিহত করবে।

গতকাল বুধবার বিকালে কামরাঙ্গীরচর মাদরাসায় খেলাফত আন্দোলনের এক সভায় তিনি এসব কথা বলেন। সভায় উপস্থিত ছিলেন দলের নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী, ভারপ্রাপ্ত মহাসচিব মোঃ রোকনুজ্জামান রোকন, মাওলানা সানাউল্লাহ, মাওলানা সুলতান মহিউদ্দীন, মুফতি ফখরুল ইসলাম, হাফেজ মাওলানা আবুল কাসেম ও মাওলানা সাইফুল ইসলাম প্রমুখ। 

মাওলানা শাহ আতাউল্লাহ বলেন, ভারত তথাকথিত ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হওয়ার পরও পশ্চিমবঙ্গের পাঠ্যপুস্তকে মুসলিম লেখকদের গল্প-কবিতা স্থান পায় না। অথচ সেখানে মুসলিম জনসংখ্যা ৪০% এর বেশি। মুসলিম কবি-সাহিত্যিকও রয়েছে যথেষ্ট। কিন্তু বাংলাদেশে হিন্দু ধর্মালম্বীদের সংখ্যা মাত্র ৭% অথচ এদেশের বাংলা বইয়ে গদ্য-পদ্যের অধিকাংশ লেখকই হিন্দু। যা ভারতের সম্পূর্ণ উল্টো। যেহেতু বাংলাদেশ মুসলিম সংখ্যাগরিষ্ট দেশ, তাই পাঠ্যবই থেকে বিতর্কিত বিষয়গুলো বাদ দিয়ে ইসলামী ভাবধারার বিষয়সমূহ সংযুক্ত করে একটি সার্বজনিন পাঠ্যসূচি প্রণয়ন সময়ের দাবি। আর হিন্দু ধর্মালম্বীদের জন্য আলাদা হিন্দু ধর্মগ্রন্থ পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা যেতে পারে। আশাকরি সরকার সকল ষড়যন্ত্র থেকে সতর্ক থেকে সংখ্যাগরিষ্ট মুসলমানদের গণতান্ত্রিক দাবি মেনে নেবেন। 

মাওলানা আতাউল্লাহ আরো বলেন, এক মাত্র কুরআন-হাদীসের সঠিক শিক্ষা ব্যবস্থাই পারে দেশকে আদর্শ নাগরিক উপহার দিতে। অতএব স্কুল-কলেজে আধুনিক শিক্ষার পাশা-পাশি শিক্ষার্থীদের যত বেশি ইসলামী শিক্ষা দেয়া যাবে তা দেশের জন্য কল্যাণকর হবে। নাস্তিক্যবাদের প্ররোচনায় পুনরায় পাঠ্যসূচি পরিবর্তন করে বিতর্কিত হিন্দুয়ানী শিক্ষাব্যবস্থা চাপিয়ে দিলে তা জনগণ কখনো বরদাশাত করবে না। প্রেসবিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ