ঢাকা, মঙ্গলবার 08 August 2017, ২৪ শ্রাবণ ১৪২8, ১৪ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

এবার অস্ত্র হিসেবে আসছে ‘গাপ্পি মাছ’ প্রকল্প

স্টাফ রিপোর্টার : বর্ষা মৌসুমে চিকুনগুনিয়া জ্বরের ধকলের পর এখন মশা নিয়ন্ত্রণে সাড়ে চারশ কিলোমিটার নর্দমায় গাপ্পি মাছের পোনা ছাড়ার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ( ডিএসসিসি ) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। গতকাল সোমবার রাজধানীর স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ে গাপ্পি মাছের পোনা অবমুক্ত করার পর চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধ বিষয়ক এক সেমিনারে তিনি বলেন, নর্দমায় এ মাছের পোনা ছাড়তে দ্রুত প্রকল্প নেওয়া হবে। “চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রকৃতি প্রদত্ত রোগ। প্রাকৃতিক উপায়ে এর প্রতিরোধ করতে পারলে সেটা সব চেয়ে ভাল হবে।”

 পোয়েসিলা রেটিকুলাটা প্রজাতির এই রঙিন মাছ অ্যাকুরিয়ামের বাহারি মাছ হিসেবেই পরিচিত। সব ধরনের আবহাওয়ায় এই মাছ দ্রুত মানিয়ে নিতে পারে এবং পানির উপরের অংশে ঘোরাফেরা করে। এই মাছ মশার লার্ভা খেয়ে ফেলে বলে বিভিন্ন দেশে মশক নিয়ন্ত্রণে আগেও গাপ্পির ব্যবহার হয়েছে। তবে গাপ্পি অতি দ্রুত বংশ বিস্তার করে বলে উন্মুক্ত জলাশয়ে এ মাছের ছড়িয়ে পড়া ক্ষতির কারণ হতে পারে। সেমিনারে জানানো হয়, একটি গাপ্পি মাছ দিনে গড়ে পঞ্চাশটি লার্ভা ধ্বংস করতে পারে।

দক্ষিণ সিটি করপোরেশন এলাকার জন্য প্রায় ১৫ লাখ গাপ্পি পোনার প্রয়োজন হবে এবং সিটি করপোরেশনই পোনা উৎপাদনের ব্যবস্থা নেবে বলে জানান মেয়র। তিনি বলেন, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় এ ব্যাপারে কাজ করতে চাইলে দক্ষিণ সিটি করপোরেশন প্রয়োজনীয় সহায়তা করবে।

চলতি বছর বর্ষা মওসুমের শুরু থেকে মশাবাহিত রোগ চিকুনগুনিয়া ব্যাপক হারে ছড়িয়ে পড়ায় সমালোচনায় পড়ে সিটি করপোরেশন। এই প্রেক্ষাপটে জুলাই মাসে ‘সব শক্তি এক করে’ মশক নিধনে নামেন দক্ষিণের মেয়র।

রাজধানীতে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে এসেছে দাবি করে সেমিনারে মেয়র বলেন, "এখন এই রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে না। গত সাত দিনে কেউ এই রোগে আক্রান্ত হয়নি। তার মানে এই রোগ আমরা নিয়ন্ত্রণে আনতে পেরেছি।"

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিদায়ী ভিসি অধ্যাপক এম ফিরোজ আহমেদ সেমিনারে সভাপতিত্ব করেন। অন্যদের মধ্যে ভিসি ড. মুহাম্মদ আলী নকী, ড. কে মউদুদ ইলাহী অনুষ্ঠানে বক্তব্য দেন।

অনলাইন আপডেট

আর্কাইভ