ঢাকা, মঙ্গলবার 08 August 2017, ২৪ শ্রাবণ ১৪২8, ১৪ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

বিএনবিসি’র বিতর্কিত ধারা সংশোধন ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ৩ দফা দাবি বাস্তবায়নের আহ্বান

জাতীয় স্বার্থ পরিপন্থী ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবমূল্যায়নকর বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি)-২০১৫ এর কতিপয় ধারা সংশোধনসহ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পেশাগত ৩ দফা দাবি অবিলম্বে মেনে নেয়ার জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নেতৃবৃন্দ। গত ৬ আগস্ট ঢাকার মিরপুরের দারুস সালামস্থ বাংলাদেশ হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট ভবন প্রাঙ্গণে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস এসোসিয়েশন সমন্বয় পরিষদ আয়োজিত প্রতিবাদ সমাবেশ ও গণপূর্ত মন্ত্রীর নিকট স্মারকলিপি প্রেরণ কর্মসূচিতে নেতৃবৃন্দ এ আহ্বান জানান। 

হাউজিং এন্ড বিল্ডিং রিচার্স ইনস্টিটিউট ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সভাপতি  মো: আব্দুস সামাদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ কর্মসূচির প্রতি সংহতি প্রকাশ করে আইডিইবি’র সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান বলেন, বিএনবিসি’র বিতর্কিত ধারাসমূহ সংশোধনে গণপূর্ত মন্ত্রী সুস্পষ্ট প্রতিশ্রুতি দিলেও তিনি গোষ্ঠী সংকীর্ণতার উর্ধ্বে উঠতে পারেননি। বরং কারিগরি আমলাচক্রের প্ররোচনায় বিএনবিসিতে জাতীয় স্বার্থ বিরোধী ধারাসমূহ অক্ষুণœ রেখে গেজেট প্রকাশের অনুমতি দিয়ে প্রকৌশল কর্মকান্ডকে অশান্ত করার কৌশল নিয়েছে। যা দেশপ্রেমিক ডিপ্লোমা প্রকৌশলীদের পক্ষে মেনে নেয়া সম্ভব নয়। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা থাকা সত্ত্বেও আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ সংশোধন ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পেশাগত সমস্যাদী সমাধানে গেজেট প্রকাশিত হয়নি। ডিপ্লোমা প্রকৌশলীদের বিরুদ্ধে সুগভীর ষড়যন্ত্র চলছে উল্লেখ করে আইডিইবি’র সাধারণ সম্পাদক বলেন, ঐক্যবদ্ধ কঠোর আন্দোলনের কোন বিকল্প ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সামনে খোলা নেই। তিনি দেশের বৃহত্তর স্বার্থে প্রকৌশল অঙ্গণ স্থিতিশীল রাখার জন্য অবিলম্বে ডিপ্লোমা প্রকৌশলীদের ৩ দফা দাবি বাস্তবায়নে কার্যকর উদ্যোগ নেয়ার জন্য প্রধানমন্ত্রী ও গণপূর্ত মন্ত্রীর প্রতি আহ্বান জানান। 

কর্মসূচিতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সমন্বয় পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক মোঃ ফজলুর রহমান খান, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের সভাপতি এ কে এম আব্দুল মোতালেব, আইডিইবি ঢাকা জেনিকের সভাপতি মোঃ খবির হোসেন, সদস্য সচিব ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্রকৌসের সাধারণ সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম, ঢাকা ওয়াসা ডিইএ’র সভাপতি মোঃ আব্দুল মান্নান, বাপিডিপ্রকৌসের সাধারণ সম্পাদক মোঃ আলী আকবর সরকার, বাংলাদেশ হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সাধারণ সম্পাদক মোঃ আব্দুল ওয়াদুদ সরকার, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সভাপতি মোঃ নূর নবী, সওজ ডিপ্রকৌসের সাধারণ সম্পাদক সৈয়দ মুন্তাসীর হাফিজ, বাপশিস এর সাধারণ সম্পাদক এ এম জহিরুল ইসলাম, পিজিসিবি ডিপ্রকৌসের সাধারণ সম্পাদক দেওয়ান মোঃ ইলিয়াস, ঢাকা ওয়াসা ডিইএ’র সাধারণ সম্পাদক মোঃ আরমান ভূঁইয়া, রাজউক ডিপ্রকৌসের সাধারণ সম্পাদক মোঃ শাহ আলম, বাপিডিপ্রকৌস নেতা মোঃ আব্দুল কুদ্দুছ, প্রাইভেট সেক্টর ডিইএবি’র সাধারণ সম্পাদক মোঃ আতিকুর রহমান প্রমুখ।

পরে সমাবেশ থেকে বাংলাদেশ হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সভাপতি মোঃ আব্দুস সামাদ ও  সাধারণ সম্পাদক মোঃ আশরাফ-উজ-জামান নেতৃত্বে¡ ৫ সদস্যের একটি প্রতিনিধিদল সংস্থার পরিচালকের মাধ্যমে দাবির সপক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর সমীপে একটি স্মারকলিপি হস্তান্তর করেন। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ