ঢাকা, মঙ্গলবার 08 August 2017, ২৪ শ্রাবণ ১৪২8, ১৪ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

গার্মেন্ট সহায়ক শিল্পের আয়কর কমানোর ঘোষণা এনবিআরের

স্টাফ রিপোর্টার : পোশাক শিল্পের সহায়ক খাতের আয়কর কমানোর ঘোষণা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। সম্প্রতি এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আগে যেখানে নিটওয়্যারখাতের জন্য আয়কর ধার্য ছিল ২০ শতাংশ এবছর থেকে তা কমিয়ে করা হয়েছে মাত্র ১২ শতাংশ।
সংশ্লিষ্ট সূত্র জানায়,  চলতি অর্থবছর গার্মেন্টস খাতের সহায়ক নীটওয়্যার, ওভেন গার্মেন্টস উৎপাদন ও রপ্তানিকারকদের আয়কর কমানোর ঘোষণা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। সম্প্রতি এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনও জারি করা হয়েছে।
প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, সরকার নীটওয়্যার, ওভেন গার্মেন্টস উৎপাদন ও রপ্তানিতে নিয়োজিত করদাতাদের ২০১৭-১৮ অর্থবছরের আয়কর কমিয়েছে। বর্তমানে কোম্পানি করদাতাদের ১২ শতাংশ হারে আয়কর দিতে হবে। আগে ২০১৬-১৭ অর্থবছরে যা ছিল ২০ শতাংশ।
তবে আন্তর্জাতিক ‘গ্রিন বিল্ডিং সার্টিফিকেট’ প্রাপ্ত পরিবেশবান্ধব কারখানা হলে এই হার আরও কমবে। এক্ষেত্রে কোম্পানি করদাতাদের আয়কর হার ১০ শতাংশ হবে। প্রজ্ঞাপনে আরও বলা হয়, কোম্পানি ব্যতীত অন্যান্য করদাতার ক্ষেত্রেও আয়কর ১২ শতাংশ হবে।  এর আগে যা ছিল ২০ শতাংশ।
উল্লেখ, দেশের শিল্প দূষণমুক্ত করতে ও লো-কার্বন অর্থনীতি গড়তে চলতি অর্থবছর প্রথমবারের মতো পরিবেশবান্ধব কারখানার জন্য কর ছাড় দেয় সরকার।
অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, আমরা এবারের কর নীতিতে পরিবেশ সংরক্ষণের বিষয়টি সম্পৃক্ত করেছি। তৈরি পোশাক খাতের যে সব কোম্পানি-করদাতার কারখানার আন্তর্জাতিকভাবে স্বীকৃত ‘গ্রিন বিল্ডিং সার্টিফিকেশন’ থাকবে, সেসব কোম্পানির করহার ১৪% হবে। আর সাধারণ কারখানার জন্য শতকরা ১৫ ভাগ করের ব্যবস্থা রাখা হয়েছে।
যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা লিডারশিপ ইন এনার্জি এন্ড এনভায়রনমেন্ট ডিজাইন (লিড) সহ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা ‘গ্রিন বিল্ডিং সার্টিফিকেশন’ প্রদান করে থাকে। বর্তমানে বাংলাদেশে ৬৭টি গ্রিন কারখানা চালু আছে। আগামী এক বছরের মধ্যে আরও প্রায় ২৫০টি কারখানা পরিবেশবান্ধব গ্রিন হয়ে যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ