ঢাকা, মঙ্গলবার 08 August 2017, ২৪ শ্রাবণ ১৪২8, ১৪ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

সংগ্রামের যশোর জেলা প্রতিনিধির মাদক বিরোধী সেরা প্রতিবেদন পুরস্কার লাভ

গতকাল সোমবার হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক অনুষ্ঠানে মাদক বিরোধী সেরা প্রতিবেদন পুরস্কার গ্রহণ করেন যশোরের সাংবাদিক মোস্তফা রুহুল কুদ্দুস

স্টাফ রিপোর্টার : যশোরের সাংবাদিক মোস্তফা রুহুল কুদ্দুস মাদক বিরোধী সেরা প্রতিবেদন পুরস্কার-২০১৭ গ্রহণ করেছেন। গতকাল সোমবার বিকেলে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আনুষ্ঠানিকভাবে তাকে এ পুরস্কার প্রদান করা হয়। সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন ও টেলিভিশনের প্রচারিত প্রতিবেদনের ভিত্তিতে মোট ৬ জনকে এ পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত অপর সাংবাদিকরা হলেন, দৈনিক আমাদের সময়ের হাসান জাভেদ, দৈনিক প্রথম আলোর রোজিনা ইসলাম, মাছরাঙ্গা টিভির ওবায়দুল কবির, নিউজ টুয়েন্টিফোর এর আলী তালুকদার ও যমুনা টিভির সাজ্জাদ পারভেজ। তাদের হাতে পুরস্কার হিসেবে নগদ টাকা, ক্রেস্ট ও অন্যান্য উপহার সামগ্রী তুলে দেন প্রথম আলো ট্রাস্টের চেয়ারম্যান কুতুবউদ্দিন আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেন, একাত্তর টিভির পরিচালক বার্তা সৈয়দ ইশতিয়াক রেজা, ড্যাফোডিল ইউনিভার্সিটির গণযোগাযোগ বিভাগের চেয়ারম্যান সেলিম আহমেদ, ডেইলি স্টারের উপ-সম্পাদক শাহরিয়ার খান, প্রথম আলোর সহযোগী সম্পাদক ও কথা সাহিত্যিক আনিসুল হক, আব্দুল কাইয়ুম প্রমুখ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের প্রধানসহ বিশিষ্ট সাংবাদিকদের একটি বিচারক প্যানেলের রায়ে পুরস্কারপ্রাপ্তদের নাম চূড়ান্ত করা হয়। সারাদেশের বিভিন্ন পত্র-পত্রিকা ও টিভি চ্যানেলের সাংবাদিকরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় বিজয়ী মোস্তফা রুহুল কুদ্দুস যশোর থেকে প্রকাশিত দৈনিক লোকসমাজের চিফ রিপোর্টার ও দৈনিক সংগ্রামের জেলা প্রতিনিধি।
প্রথম আলো ট্রাস্টের মাদক বিরোধী আন্দোলন ২০১০ সাল থেকে মাদক সংক্রান্ত প্রতিবেদনের ওপর পুরস্কার দিয়ে আসছে। মোস্তফা রুহুল কুদ্দুস ২০১৩ সালেও মাদক বিরোধী সেরা প্রতিবেদনের পুরস্কার প্রতিযোগিতায় অংশগ্রহন করে পুরস্কার লাভ করেন। ২০১৬ সালে পোল্টি শিল্পের সমস্যা ও সম্ভাবনা শীর্ষক প্রতিবেদন রচনায় পুরস্কার অর্জন করেন তিনি। এ বছর ‘যশোরে অপ্রতিরোধ্য মাদক’ শীর্ষক তিনটি সিরিজ প্রতিবেদনের জন্যে তাকে পুরস্কার দেয়া হল। প্রতিবেদনের শিরোনাম ছিল ১. কোমলমতি শিশু কিশোরদেরও অন্ধকার জগতে টেনে আনছে মাদক  ২. চারজনের ক্রসফায়ারে মৃত্যু ও ৮৬১ জনের আত্মসমর্পনের পরও থামেনি মাদক ব্যবসা এবং ৩. মাদক পাচার ব্যবসা ও আইন আদালত থেকে রক্ষা পেতে নেয়া হচ্ছে নিত্য নতুন কৌশল। প্রতিবেদনগুলো গত ২৫ মে ২০১৬ থেকে দৈনিক লোকসমাজে প্রকাশিত হয়।
মোস্তফা রুহুল কুদ্দুস সাংবাদিকতার পাশাপাশি সাহিত্য অঙ্গনেও কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছেন। ১৯৯৬ সালে শিশু একাডেমী যশোর শাখা আয়োজিত শিশু নাট্য প্রতিযোগিতায় তার ‘কাজের ছেলে’ নাটক পুরস্কার লাভ করে। ২০০৬ সালে শিশুতোষ নাটক ‘ক্যান্সার’ রচনায় তিনি জাতীয় পর্যায়ে শ্রেষ্ট নাট্যকর নির্বাচিত হন ও পুরস্কার লাভ করেন। ২০০৮ সালে সৌদি আরবের রিয়াদ থেকে প্রকাশিত বাংলা সাময়িকীতে প্রকাশিত হয় তার একটি নাটক। ইতিমধ্যে মোস্তফা রুহুল কুদ্দুসের বেশ কিছু বই প্রকাশিত হয়েছে। ২০০৬ সালে প্রাথমিক স্তরের দুটি বই বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ্য তালিকাভুক্ত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ