ঢাকা, মঙ্গলবার 08 August 2017, ২৪ শ্রাবণ ১৪২8, ১৪ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

মন্ত্রিসভায় ৭ নতুন দূতাবাস স্থাপনের অনুমোদন

বাসস : মন্ত্রিসভা বিদেশে আরো ৭টি নতুন দূতাবাস স্থাপনের অনুমোদন দিয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ সম্পর্কিত প্রস্তাবের অনুমোদন দেয়া হয় বলে বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম সাংবাদিকদের একথা বলেন।
তিনি বলেন, এসব দূতাবাস আফগানিস্তানের কাবুল, সুদানের খার্তুম, দক্ষিণ আফ্রিকার ফ্রি টাউন, রুমানিয়ার বুখারেস্ট, ভারতের চেন্নাই, অস্ট্রেলিয়ার সিডনী ও কানাডার টরেন্টোতে স্থাপিত হবে।
 বৈঠকে মন্ত্রিবর্গ, প্রতিমন্ত্রীবৃন্দ এবং সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।
এম শফিউল আলম বলেন, বৈঠকে গ্রীসের এথেন্স, ইতালির মিলান, ভারতের মুম্বাই, তুরস্কের ইস্তাম্বুল, পর্তুগালের লিসবন, চীনের কুনমিং, লেবাননের বৈরুত, মেক্সিকো সিটি, ব্রাজিলের ব্রাসিলিয়া, ফ্রান্সের পোর্ট লাইস, ডেনমার্কের কোপেনহেগেন, পোলান্ডের ওয়ারশ, অস্ট্রিয়ার ভিয়েনা, ইথিওপিয়ার আদ্দিস আবাবা, নাইজেরিয়ার আবুজা, আলজেরিয়ার আলজিয়ার্স ও ভারতের গুয়াহাটিতে দূতাবাস স্থাপনের ভূতাপেক্ষ অনুমোদন দেয়া হয়। এসব মিশন ২০১৪ সালে চালু হয়।
 বৈঠকে নজরুল ইন্সটিটিউট আইন-২০১৭ এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আন্তঃসীমান্ত পেপারলেস বাণিজ্য চুক্তিতে বাংলাদেশের অন্তর্ভুক্তির প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।
মন্ত্রিসপরিষদ সচিব বলেন, বৈঠকের শুরুতে গতমাসে অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন এ্যাওয়ার্ড লাভের জন্য সায়মা হোসেন ওয়াজেদকে অভিনন্দন জানিয়ে এক প্রস্তাব গৃহীত হয়।
নিউরোজিক্যাল ডেভেলপমেন্টাল ডিসঅর্ডার এবং অটিজম ও ডাব্লিউএইচও’র মেন্ট্রাল হেলথ এক্সপার্ট টিমের ন্যাশনাল এ্যাডভাইজরী কাউন্সিলের সভাপতি সায়মা ওয়াজেদ তার অটিজম ব্যক্তিদের কল্যাণে নিরলস ও উদ্ভাবনী কাজের স্বীকৃতি হিসেবে নিউইয়র্ক ভিত্তিক অটিজম আক্রান্ত শিশু কেন্দ্র ও স্কুল সিমা কোলাইনুর কাছ থেকে এ এ্যাওয়ার্ড লাভ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ