বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

পাকিস্তান সীমান্তে ২০০০ কিমি পাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বসাবে ভারত

৮ আগস্ট, পার্সটুডে : পাকিস্তান সীমান্তবর্তী দু’টি গ্রামে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ভারত। ভারতের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ রাজস্থানের আলওয়ার এবং পালি গ্রামে এ ব্যবস্থা মোতায়েন করা হবে।
পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে ৮০০ কিলোমিটারেও কম দূরত্বে অবস্থিত এ দুই ভারতীয় গ্রাম। ভারতে তৈরি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এ দুই গ্রামে মোতায়েন করা হবে। পৃথিবীর  আবহমন্ডলের বাইরে বা ভেতর দিয়ে শত্রুর ধেয়ে আসা  ক্ষেপণাস্ত্র এ ব্যবস্থা দিয়ে ঘায়েল করা যাবে। ১৫ থেকে ২০ কিলোমিটার উচ্চতা দিয়ে  ধেয়ে আসা শত্রু-ক্ষেপণাস্ত্র এ দিয়ে ঘায়েল করা সম্ভব হবে। এ ছাড়া, দুই হাজার কিলোমিটার পাল্লার মধ্যে যে কোনো ক্ষেপণাস্ত্র ধ্বংস করা যাবে । ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটির তৈরি সংস্করণের রাডার ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে যৌথ ভাবে বানানো হয়েছে।
 ক্ষেপণাস্ত্র ব্যবস্থার আর কয়েকটি পরীক্ষা-নিরীক্ষা শেষ করার পর তা ভারতীয় সশস্ত্র বাহিনীর হাতে তুলে দেয়া হবে। চলতি বছরের মার্চে এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সর্বশেষ পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। এতে আবহমন্ডলের বাহির এবং ভেতর দিয়ে ধেয়ে আসা কল্পিত শত্রুর উভয়  ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছিল।
ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী দেশ হওয়ার কারণে পরমাণু শক্তিধর পাকিস্তান সীমান্তে  এ ক্ষেপণাস্ত্র মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। এ ছাড়া ভারতের রাজধানী নয়াদিল্লি এবং ভারতের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত নগরী মুম্বাইয়ে এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করারও সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ