ঢাকা, বৃহস্পতিবার 10 August 2017, ২৬ শ্রাবণ ১৪২8, ১৬ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

ডিএফপিতে শোকের মাসের প্রদর্শনী শুরু 

স্টাফ রিপোর্টার : শোকের মাস আগস্ট উপলক্ষে সপ্তাহব্যাপী প্রামাণ্যচিত্র, স্থিরচিত্র ও বই প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর (ডিএফপি)।

গতকাল বুধবার সকালে রাজধানীর কাকরাইল সার্কিট হাউজ রোডে অধিদফতর প্রাঙ্গণে প্রদর্শনীর উদ্বোধন করেন তথ্য সচিব মরতুজা আহমদ। এ সময় অন্যদের মধ্যে অধিদফতরের মহাপরিচালক মো. ইসতাক হোসেন, পরিচালক আবদুল্লাহ আল শাহিন, সিনিয়র সম্পাদক মো. কামরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর অধিদফতর ভবনের সামনে ডিজিটাল পর্দায় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ দেখানো হয়। একইসঙ্গে ডিএফপির তিনটি প্রকাশনা ‘সচিত্র বাংলাদেশ’, ‘নবারুণ’ ও ‘বাংলাদেশ কোয়ার্টারলি’র বিগত কয়েক বছরের অগাস্ট মাসের সংখ্যা ও অন্যান্য প্রকাশনা নিয়ে প্রদর্শনী শুরু হয়।

 অধিদফতরের মাল্টিপারপাস হলে কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য পুরস্কার তুলে দেন উপস্থিত অতিথিরা। ২০১৬-১৭ অর্থবছরে শুদ্ধাচার পুরস্কার পান সহকারী চিত্র প্রযোজক মো. আব্দুল্লাহ আল হারুন ও উচ্চমান সহকারী মো. মঈন উদ্দিন।

‘লোকনায়ক কাঙাল হরিনাথ’ প্রামাণ্যচিত্রটি শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র হিসেবে ২০১১ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হওয়ায় চিত্র প্রযোজক মোহাম্মদ আবু তাহের অভিনন্দনপত্র গ্রহণ করেন।

এছাড়া ‘একাত্তরের গণহত্যা ও বধ্যভূমি’ প্রামাণ্যচিত্রটি ২০১৫ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্রের পুরস্কার পাওয়ায় এর সহকারী চিত্র প্রযোজক মো. আব্দুল্লাহ আল হারুন, চিত্রগ্রাহক মো. শাহ আলম, চিত্রগ্রহণ সহকারী আকরামুল ইসলাম ও চিত্রগ্রহণ সহকারী আবুল খায়ের মল্লিক অভিনন্দন পত্র পেয়েছেন।

 জাতীয় শোক দিবস ১৫ আগস্ট পর্যন্ত সর্ব সাধারণের জন্য এই প্রদর্শনী চলবে। চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর থেকে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্রগুলো প্রতিদিন বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত অধিদফতরের মাল্টিপারপাস হলে প্রদর্শিত হবে। এছাড়া বইয়ের প্রদর্শনী ও বিক্রয় চলবে বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

অনলাইন আপডেট

আর্কাইভ