ঢাকা, বৃহস্পতিবার 10 August 2017, ২৬ শ্রাবণ ১৪২8, ১৬ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

কারিগরী শিক্ষার প্রতি গুরুত্বারোপ মেয়র বুলবুলের

রাজশাহী অফিস : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল কারিগরী শিক্ষার প্রতি গুরুত্বারোপ করে বলেছেন, আমাদের মানসিকভাবে চিন্তা করতে হবে বাস্তবমুখী কারিগরী শিক্ষার বিষয়ে।
গতকাল বুধবার ইউসেপ বাংলাদেশ, রাজশাহী রিজিওন এর ব্যবস্থাপনায় ইউসেপ নগরীর টিকাপাড়া সিটি কর্পোরেশন স্কুলে এমএমআইএমসিসি প্রকল্পের আওতায় স্কিল ট্রেনিং এন্ড লোকাল এসএমই বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণার্থীদের কোর্সের সমাপনী সনদ বিতরণ করা হয়। সকালে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে সার্টিফিকেট তুলে দেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।
কারিগরী শিক্ষার প্রতি গুরুত্বারোপ করে মেয়র বলেন, কারিগরী জ্ঞান অর্জন করে দেশের উন্নয়নে অবদান রাখতে হবে। সকল নাগরিককে দক্ষ জনসম্পদে পরিণত করে দেশটাকে এগিয়ে নিয়ে যেতে হবে। তবেই দেশটাকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবো। শুধু ডাক্তার, ইঞ্জিনিয়ার দিয়েই দেশ চলতে পারেনা। আমাদের মানসিকভাবে চিন্তা করতে হবে বাস্তবমুখী কারিগরী শিক্ষার বিষয়ে। জলবায়ু পরিবর্তনের জন্য আমাদের যুদ্ধ অব্যাহত রাখতে হবে। তিনি বলেন, প্রশিক্ষণ সমাপ্ত করে প্রশিক্ষণলব্ধ জ্ঞান বাস্তব জীবনে প্রয়োগ করে জীবনের পরিবর্তন করতে হবে। এর ফলে পরিবারে আসবে সমৃদ্ধি। এ ধরণের প্রশিক্ষণের আয়োজন করায় জিআইজেড কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান মেয়র। রাজশাহী রিজিওনের রিজিওনাল ম্যানেজার গোপাল চন্দ্র মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রুবিনা ইয়াসমিন, ইউসেপ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা তাহসিনা আহমেদ ও প্রধান কর্মসূচি কর্মকর্তা মোহা. হাবিবুর রহমান, জিআইজেডের টিম লিডার মি. আলফ নিউপার্ট, প্যানেল মেয়র-১ আনোয়ারুল আমিন আযব, জিআইডের ইমপ্লিমেন্টেশন অফিসার রাসিকের নির্বাহী প্রকৌশলী নুর ইসলাম তুষার। অনুষ্ঠানে ইউসেপ শিক্ষার্থীদের অংশগ্রহণে গীতি নাট্যের আয়োজন করা হয়। ইউসেপ এবং আরবান ম্যানেজমেন্ট অফ ইন্টারনাল মাইগ্রেসন ডিউ টু ক্লাইমেট চেঞ্জ প্রকল্পের আওতায় নগরীর বস্তি এলাকার দরিদ্র মানুষের দক্ষতা উন্নয়নে ও উদ্যোক্তা তৈরীতে ২৮০ জনকে বিভিন্ন ট্রেড ভিত্তিক ট্রেনিং প্রদানের লক্ষ্যমাত্রা নিয়ে এ প্রোগ্রাম শুরু হয়। এ প্রকল্পের আওতায় মটর সাইকেল সার্ভিস মেকানিকস, মোবাইল ফোন সার্ভিসিং, কনজুমার ইলেকট্রোনিক্স, টেলারিং এন্ড ড্রেস মেকিং, ইলেকট্রিক্যাল হাউজ ওয়ারিং, বিউটিশিয়ান ট্রেডে সর্বমোট ২০০ জন কোর্স সমাপ্ত করেন। কোর্স শেষে ১০০জনের কর্মসংস্থানের ব্যবস্থা ও ১৩জন উদ্যোক্তা তৈরী হয়। অনুষ্ঠানে জিআইজেডের প্রকল্প কর্মকর্তা, ইউসেপ রাজশাহীর বিভিন্ন কেন্দ্রের প্রশিক্ষক, বিভিন্ন সিডিসির নেতৃবৃন্দ, শিক্ষার্থীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
সৌজন্য সাক্ষাৎ  : জার্মানভিত্তিক উন্নয়ন সংস্থা জিআইজেডের প্রোগ্রাম কো-অর্ডিনেটর হারমান হ্যাকস জকিন এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল আজ বিকেলে সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলের সঙ্গে তাঁর দপ্তরকক্ষে সৌজন্য সাক্ষাৎ করেছেন। সাক্ষাৎ করতে আসায় মেয়র তাঁদেরকে ধন্যবাদ জানান। সাক্ষাৎকালে তাঁরা রাজশাহীর নিরাপত্তা ও সুন্দর পরিবেশের প্রশংসা করে মেয়রকে ধন্যবাদ জানান। প্রতিনিধি দলে ছিলেন, জিআইজেডের প্রোগ্রাম অপারেশন ম্যানেজার শাহ শারমিন, মুজাহিদুল ইসলাম। এ সময় রাসিকের প্যানেল মেয়র-২ নুরুজ্জামান টিটো, অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সভাপতি ও ২২নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার টেকন, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর মনির হোসেন, ২নং ওয়ার্ড কাউন্সিলর মাহবুব সাঈদ টুকু, ৮নং সংরক্ষিত আসনের কাউন্সিলর শাহনাজ বেগম শিখা, প্রধান প্রকৌশলী আশরাফুল হক, নির্বাহী প্রকৌশলী নুর ইসলাম তুষার, মাননীয় মেয়রের একান্ত সচিব ওয়ালিদ হাসান মাহমুদ উপস্থিত ছিলেন। 

দুই যুবক ছিনতাইকারী হিসেবে
রাজশাহীতে ছিনতাইয়ের প্রস্তুতিকালে দুই যুবককে আটক করেছে পুলিশ। গতকাল বুধবার ভোর ৬টার দিকে নগরীর তেরখাদিয়া স্টেডিয়াম এলাকায় অভিযান চালিয়ে রাজপাড়া থানা পুলিশ তাদের আটক করে।
আটককৃত দুই যুবক হলেন, বোয়ালিয়া থানার রানীনগর মুন্নাফের মোড় মহল্লার মৃত সাদেক আলীর ছেলে শিমুল ইসলাম (১৯) ও বোয়ালিয়া থানার দরগাপাড়া মহল্লার রফিকের ছেলে রাজ (১৯)। রাজপাড়া থানার পুলিশ জানায়, বুধবার ভোর ৬টার দিকে রাজপাড়া থানার তেরখাদিয়া স্টেডিয়াম এলাকায় রাজপাড়া থানার একদল পুলিশ অভিযান চালায়। এ সময় ছিনতাইয়ের প্রস্তুতিকালে পুলিশের উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালাতে গেলে পুলিশ তাদের ধাওয়া দিয়ে আটক করে। আটককৃতদের বিরুদ্ধে অস্ত্র ও অপহরণ মামলা রয়েছে। তাদের বিরুদ্ধে ছিনতাইয়ের মামলা হয়েছে। বিকেলে তাদের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়।

বৃদ্ধের ঝুলন্ত লাশ উদ্ধার
রাজশাহী মহানগরীর শ্যামপুর এলাকা থেকে আবদুল মালেক (৬৫) নামে এক বৃদ্ধের লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল বুধবার সকালে লাশটি উদ্ধার করা হয়।
মঙ্গলবার দিবাগত রাতের যে কোনো সময় ওই বৃদ্ধ বাড়ির উঠানের পেয়ারা গাছের সঙ্গে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন বলে মনে করছে পুলিশ। নগরীর মতিহার থানার পুলিশ জানায়, আবদুল মালেক দীর্ঘদিন থেকে পেট ব্যথায় ভুগছিলেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে পেটের ব্যথা সহ্য করতে না পেরে তিনি রাতে সবার অগোচরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। পরিবারের সদস্যরা জানিয়েছেন, সকালে তারা ঘুম থেকে উঠে দেখেন আব্দুল মালেকের লাশ বাড়ির উঠানের পেয়ারে গাছের সঙ্গে ঝুলছে। পরে তারা মতিহার থানায় খবর দেন। এরপর পুলিশ গিয়ে লাশ উদ্ধার করে। এর আগেও তিনি গলায় দড়ি দিয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন বলে জানিয়েছে পরিবার।

মহিলা নিহত
রাজশাহী-ঢাকা মহাসড়কের বাণেশ্বরে ভুটভুটি উল্টে আমবেয়া বেওয়া (৪০) নামের এক নারী যাত্রী নিহত হয়েছেন। এছাড়া আরো ৩ জন আহত হন।
বুধবার সকাল সাড়ে ৬টার দিকে পুঠিয়া উপজেলার বানেশ্বর-খুটিপাড়ার ঢালানের মাঝখানে এই দুর্ঘটনা ঘটে বলে পবা হাইওয়ে পুলিশের শিবপুরহাট ফাঁড়ির ইনচার্জ এস আই হাবিবুর রহমান নিশ্চিত করেন। নিহত নারী চারঘাটের হলিদাগাছী সরদারপাড়া গ্রামের মৃত তাইজুদ্দিনের স্ত্রী। নিহত আমবেয়া বেওয়া (৪০) বাশপুকুর এলাকার মেয়ে-জামাই বাড়ি থেকে নিজ বাড়িতে ফিরছিলেন। পুলিশ জানায়, দুর্গাপুর উপজেলা দিক থেকে একটি ভুটভুটি খুটিপাড়ার ভিতর দিয়ে রাজশাহী-ঢাকা মহাসড়কে উঠে বানেশ্বর ট্রাফিক মোড় যাওয়ার পথে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। এতে ড্রাইভার, মহিলাসহ ৪ জন আহত হয়। স্থানীরা আহতদের উদ্ধার করে দুর্গাপুর ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। রামেকে চিকিৎসাধীন অবস্থায় আহত আমবেয়া (৪০) মারা যায়।

অনলাইন আপডেট

আর্কাইভ