ঢাকা, শুক্রবার 11 August 2017, ২৭ শ্রাবণ ১৪২8, ১৭ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হওয়ার প্রত্যয় তরুণদের

স্টাফ রিপোর্টার : দুর্নীতি ও অনিয়মের সাথে কোনো প্রকার আপস না করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে একটি সুশাসিত ও জবাবদিহিমূলক বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করলো তরুণরা। 

আন্তর্জাতিক যুব দিবস ২০১৭ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার টিআইবি’র ধানম-িস্থ কার্যালয়ে অনুষ্ঠিত ‘দুর্নীতি প্রতিরোধ, সুশাসন ও টেকসই উন্নয়নে তারুণ্য’ শীর্ষক এক কর্মশালায় দুর্নীতিমুক্ত সুশাসিত সমাজ গঠনের মধ্য দিয়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের প্রয়াসে সক্রিয় অংশগ্রহণের অঙ্গীকারও ব্যক্ত করে তারা। টিআইবি’র অনুপ্রেরণায় ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তরুণ শিক্ষার্থীদের নিয়ে গঠিত ১৪টি ইয়েস গ্রুপের ৬৭ জন তরুণ সদস্য দিনব্যাপী অনুষ্ঠিত এ কর্মশালায় অংশগ্রহণ করে।

টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে অন্যান্য অংশীজনদের পাশাপাশি দেশের তরুণ সমাজের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার সুযোগ রয়েছে। বিশেষ করে টেকসই উন্নয়ন অভীষ্ট-১৬ অর্জনে তরুণরা সক্রিয় অংশগ্রহণ করবে বলে আমার প্রত্যাশা। ড. জামান এ সময় টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে দুর্নীতিবিরোধী আন্দোলন ও সুশাসন কার্যক্রম পরিকল্পনা ও বাস্তবায়নে তরুণদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সরকারি-বেসরকারি নীতিনির্ধারণকারীদের প্রতি আহ্বান জানান।

সকালে টিআইবি’র উপদেষ্টা অধ্যাপক ড. সুমাইয়া খায়েরের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে কর্মশালার শুরু হয়। এর পর তরুণদের উদ্দেশে টিআইবি’র আউটরিচ ও কমিউনিকেশন বিভাগের পরিচালক রিজওয়ান-উল-আলম কর্মশালায় সুশাসন বিষয়ক এসডিজি-১৬ বিষয়ে আলোচনা করেন। কর্মশালায় তরুণদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য ও মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন বেসরকারি সংস্থা ‘চেঞ্জ’ এর প্রতিষ্ঠাতা ও পরিবেশ সুরক্ষায় অসামান্য অবদানের জন্য ব্রিটেনের রানীর কাছ থেকে পুরস্কারপ্রাপ্ত সাজিদ ইকবাল, হেল্পএইড ফাউন্ডেশনের চেয়ারম্যান ইফরিত জাহিন কুঞ্জ এবং ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থী সোহাগ হাওলাদার। কর্মশালার তরুণ অংশগ্রহণকারীরা দুর্নীতি, ঘুষ, জবাবদিহিমূলক ও স্বচ্ছ প্রতিষ্ঠান এবং তথ্য অধিকার- এই চারটি বিষয়ের ওপর দলীয় কাজে অংশগ্রহণ করে। বিকেলে সমাপনী বক্তব্যের পর ড. ইফতেখারুজ্জামান অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করেন।

উল্লেখ্য, আগামীকাল শনিবার ১২ আগস্ট আন্তর্জাতিক যুব দিবস। এ উপলক্ষে এ বছর টিআইবি’র উদ্যোগে ‘দুর্নীতি প্রতিরোধ, সুশাসন ও টেকসই উন্ন্য়নে তারুণ্য’ প্রতিপাদ্যে জাতীয় পর্যায়সহ টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত দেশের ৪৫টি সচেতন নাগরিক কমিটি (সনাক) অঞ্চলে তরুণদের অংশগ্রহণে মানববন্ধন, র‌্যালি, সেমিনার, দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শনী ও পথনাটকসহ বিভিন্ন দুর্নীতিবিরোধী সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেয়া হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ