ঢাকা, শুক্রবার 11 August 2017, ২৭ শ্রাবণ ১৪২8, ১৭ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

স্বয়ংচালিত ট্রাকের পরীক্ষা চালাবে টেসলা

সংগ্রাম ডেস্ক : চালকবিহীন ট্রাক প্রযুক্তি পরীক্ষা করার জন্য প্রস্তুত এলোন মাস্ক এর টেসলা কোম্পানি। রয়টার্স অনুযায়ী, বৈদ্যুতিক গাড়িতে স্বয়ংগম প্রযুক্তি ব্যবহারের পর নতুন করে স্বয়ংচালিত ট্রাক বাজারজাত করার কথা ভাবছিলো টেসলা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি বৈদ্যুতিক সেমি-ট্রাকের প্রোটোটাইপ পরীক্ষণের পর আশা করছে খুব শীঘ্রই স্বয়ংক্রিয়ভাবে চলতে সম্ভব ওই ট্রাকগুলো অন্য যানবাহন এর সঙ্গে দীর্ঘমেয়াদে চলতে সক্ষম হবে।

 টেসলা এবং নেভাদা ডিপার্টমেন্ট অব মটর ভেহিকেলস (ডিএমভি) এর মধ্যে আদান-প্রদান করা ইমেইল বার্তা দেখে, টেসলা তার ওই চালকবিহীন ট্রাক নেভাদাতে পরীক্ষা করতে চায় বলে মনে হয়।

 নেভাদা ডিএমভি মুখপাত্র জেসিকা গঞ্জালেজ জানান, টেসলা তাদের স্বয়ংচালিত ট্রাক বিষয়ে ক্যালিফোর্নিয়া কর্তৃপক্ষের সঙ্গেও বৈঠক করছে।

অন্যান্য প্রযুক্তি কোম্পানি ও গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের মত, টেসলা চালকবিহীন গাড়ি বাজারজাত করার দৌড়ে সামিল রয়েছে বেশ কিছু সময় ধরে। ইতোমধ্যে টেসলা বিদ্যুত চালিত একটি হেভি-ডিউটি ট্রাক চালু করার পরিকল্পনার কথা জানিয়েছে।

সর্বশেষ প্রতিবেদনে দেখা যায় যে, ট্রাক শিল্পে দীর্ঘমেয়াদী চিন্তাধারা বাস্তবায়নের জন্য টেসলা তাদের প্রচেষ্টা বৃদ্ধি করে চলেছে। গাড়ি প্রযুক্তিতে তাদের অনন্য অগ্রগতির জন্য প্রধান প্রতিদ্বন্দ্বী বলে বিবেচিত। এর আগে গত বছর ‘ওট্টো’ নামের স্বয়ংচালিত ট্রাক নির্মাণে এগিয়ে আসে জনপ্রিয় কোম্পানি উবার। দ্য হিল / আমাদের সময়কম

অনলাইন আপডেট

আর্কাইভ