ঢাকা, মঙ্গলবার 17 October 2017, ২ কার্তিক ১৪২8, ২৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার গোপন কূটনৈতিক যোগাযোগ

অনলাইন ডেস্ক: মার্কিন সরকার গত কয়েক মাস ধরে উত্তর কোরিয়ার সঙ্গে গোপনে কূটনৈতিক যোগাযোগ রক্ষা করছে বলে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোশিয়েডেট প্রেস বা এপি খবর দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থাটি জানিয়েছে, আমেরিকার উত্তর কোরিয়া বিষয়ক প্রতিনিধি জোসেফ ওয়াই. ইউন এবং জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার সিনিয়র কূটনীতিক পাক সুং-ইল কয়েকবার গোপন বৈঠকে মিলিত হয়েছেন। তবে এসব বৈঠকের ফলাফল সম্পর্কে এপি কিছু জানায়নি।

এদিকে, পর্দার অন্তরালের এই কূটনীতি সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার হুমকি দিয়ে যাচ্ছেন। পিয়ংইয়ংও প্রশান্ত মহাসাগরে অবস্থিত মার্কিন দ্বীপ গুয়ামে হামলা চালানোর পাল্টা হুমকি দিয়েছে।

ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার সম্ভাব্য পদক্ষেপের জবাব দেয়ার জন্য মার্কিন বাহিনী প্রস্তুত রয়েছে। অন্যদিকে পিয়ংইয়ং বলছে, আমেরিকা ও তার মিত্ররা যতদিন উত্তর কোরিয়ার বিরুদ্ধে হুমকি দেয়া অব্যাহত রাখবে ততদিন দেশটি নিজের সামরিক সক্ষমতা বাড়িয়ে যাবে; এমনকি আগাম হামলা চালানোর অধিকারও সংরক্ষণ করবে পিয়ংইয়ং।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ