ঢাকা, সোমবার 14 August 2017, ৩০ শ্রাবণ ১৪২8, ২০ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

ঘাটতি কমাতে বেসরকারি খাত থেকে ১৮শ’ মেগাওয়াট বিদ্যুৎ কিনবে সরকার

শাহেদ মতিউর রহমান : অব্যাহত ঘাটতি কমাতে বেসরকারি খাত থেকে ১৮০০ মেগাওয়াট বিদ্যুৎ কিনবে সরকার। আর এ লক্ষ্যে ইতোমধ্যে বেসরকারি পর্যায়ে আরো দশটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার। আর এই দশটি বিদ্যুৎ কেন্দ্র পরিচালিত হবে ফার্নেস ওয়েল ও ডিজেল এর মাধ্যমে। নতুন এই দশ বিদ্যুৎ কেন্দ্র অনুমোদনের তালিকায় বড় কয়েকটি হচ্ছে, শাহজিবাজার, কনফিডেন্স, সামিট ও ওরিয়ন প্রভৃতি।
সূত্র জানায়, দেশের ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে নতুন করে আরও ১০ বিদ্যুৎ কেন্দ্র অনুমোদন দিয়েছে সরকার। একইসঙ্গে এসব কেন্দ্রের মেয়াদ ও ট্যারিফ মূল্য নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে একাধিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠান শাহজিবাজার, কনফিডেন্স, সামিট, ওরিয়ন পাওয়ার লিমিটেড। ১০টি কেন্দ্রের মাধ্যমে প্রায় ১৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৯৬৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে ফার্নেস অয়েলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে বাকি ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে ডিজেলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র থেকে।
সম্প্রতি সরকারি ক্রয় সংক্রান্ত্র মন্ত্রিসভা কমিটির বৈঠকে বিদ্যুৎ কেন্দ্রগুলো স্থাপনে চুক্তি সম্পাদনের অনুমোদন ও ট্যারিফ মূল্য চূড়ান্ত করা হয়। একাধিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠান শাহজিবাজার, কনফিডেন্স, সামিট, ওরিয়ন পাওয়ার লিমিটেড।
এদিকে বিদ্যুৎ কেন্দ্রগুলোর মধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জে ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ডিজেল ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজিবাজার পাওয়ার কোম্পানির সহযোগী প্রতিষ্ঠান মিডল্যান্ড পাওয়ার লিমিটেড। এ বিদ্যুৎ কেন্দ্রটির মেয়াদ হবে ১৫ বছর। এ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুতের কিলোওয়াট ঘণ্টা ট্যারিফ নির্ধারণ করা হয়েছে ৮.২৫৯৩ টাকা।
ঢাকা জেলার কেরানীগঞ্জে ৩০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে এপিআর এনার্জি লিমিটেড। এ বিদ্যুৎ কেন্দ্রটির মেয়াদ হবে ৫ বছর। এ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুতের কিলোওয়াট ঘণ্টা ট্যারিফ নির্ধারণ করা হয়েছে ১৯.৯৯৩০ টাকা।
কেরানীগঞ্জে আরেকটি ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ডিজেলভিত্তিক আইপিপি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে মেসার্স এগ্রিকো ইন্টারন্যাশনাল প্রজেক্ট লিমিটেড। এ বিদ্যুৎ কেন্দ্রটির মেয়াদ হবে ৫ বছর। এ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুতের কিলোওয়াট ঘণ্টা ট্যারিফ নির্ধারণ করা হয়েছে ১৯.৬৬৮০ টাকা।
চট্টগ্রাম জেলার জুলদায় ১০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ফার্নেস অয়েলভিত্তিক আইপিপি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে মেসার্স একর্ন ইনফ্রাস্ট্রাকচার সার্ভিসেস লিমিটেড। এ বিদ্যুৎ কেন্দ্রটির মেয়াদ হবে ১৫ বছর। এ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুতের কিলোওয়াট ঘণ্টা ট্যারিফ নির্ধারণ করা হয়েছে ৮.২৫৯৩ টাকা।
যশোর জেলার নোয়াপাড়ায় ১০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ডিজেলভিত্তিক আইপিপি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে বাংলা ট্রাক লিমিটেড। এ বিদ্যুৎ কেন্দ্রটির মেয়াদ হবে ৫ বছর। এ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুতের কিলোওয়াট ঘণ্টা ট্যারিফ নির্ধারণ করা হয়েছে ১৯.৯৯৩০ টাকা।

অনলাইন আপডেট

আর্কাইভ