ঢাকা, বুধবার 16 August 2017, ০১ ভাদ্র ১৪২8, ২২ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

ত্রাণ তৎপরতা পরিচালনায় ছাত্রশিবিরের মনিটরিং সেল গঠন

 

দেশের বিভিন্ন স্থানে বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে নেতাকর্মীদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। সেই সাথে সরকার ও বিত্তবানদের প্রতি বন্যার্ত অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত। 

গতকাল মঙ্গলবার ছাত্রশিবিরের জরুরী সেক্রেটারিয়েট বৈঠকে বন্যাকবলিত এলাকায় ত্রাণ তৎপরতা পরিচালনায় ও তদারকির জন্য মনিটরিং সেল গঠন করা হয়। বৈঠকে সভাপতিত্বকালে শিবির সভাপতি বলেন, আবারো দেশের বিভিন্ন এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়েছে। ইতিমধ্যে প্রায় অর্ধশতাধিক লোক নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ফসল ও ঘরবাড়ীর ব্যাপক ক্ষতি হয়েছে। বন্যাকবলিত এলাকার মানুষ মানবেতর জীবন যাপন করছে। অর্ধাহারে অনাহারে দিন যাপন করছে। দিন দিন অবস্থা আরও খারাপের দিকে যাচ্ছে। কিন্তু দুঃখের বিষয় সরকারের পক্ষ থেকে বন্যার্তদের সহায়তায় তেমন কোন কার্যকরি উদ্যোগ এখন পর্যন্ত নেয়া হয়নি। বন্যাদুর্গত জনগণের বিশাল একটি অংশ আজ মানবেতর জীবন যাপন করলেও সরকারের তরফ থেকে কোন ত্রাণ সহায়তা পাচ্ছে না। সামান্য যতটুকু দিচ্ছে তা দলীয় নেতা কর্মীর মধ্যে সীমাবদ্ধ।

নেতাকর্মীদের প্রতি বন্যার্তদের সার্বিক সহযোগিতার নির্দেশ দিয়ে শিবির সভাপতি বলেন, ছাত্রশিবির প্রতিষ্ঠালগ্ন থেকেই বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছে। গত বছরও বনার্তদের সহায়তায় মনিটরিং সেল গঠন করে ত্রাণ কার্যক্রম চালিয়েছিল ছাত্রশিবির। কোন ব্যক্তি বা দলের খুশির জন্য নয় বরং সামাজিক দায়বদ্ধতা ও আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য ছাত্রশিবির জনকল্যাণমূলক কাজ করে যাচ্ছে। ছাত্রশিবিরের প্রতিটি নেতাকর্মীকে যার যার অবস্থানে থেকে বন্যার্তদের সহায়তায় এগিয়ে আসতে হবে। সহায়তা কার্যক্রমে ছাত্রজনতাকে সংযুক্ত করতে হবে। ইতিমধ্যেই দেশের বিভিন্ন স্থানে বন্যার্তদের সহায়তায় ছাত্রশিবির নেতাকর্মীরা এগিয়ে এসেছে। এ কাজের গতি আরও তীব্র করতে হবে। 

বৈঠকে সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইনকে আহব্বায়ক ও রেজাউল করিমকে সদস্য সচিব করে আট সদস্য বিশিষ্ট একটি মনিটরিং সেল গঠন করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেন সালাউদ্দিন আইয়ুবী, হাসানুল বান্না, মোহাম্মদ আতিকুল্লাহ,হারুনুর রশীদ, হাসনাইন আহমেদ ও তারেকুর রহমান। এছাড়া ত্রাণ তৎপরতা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সেচ্ছাসেবক টিম ও দুর্গত এলাকায় জনসাধারণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে একাধিক মেডিকেল টিম গঠন করা হয়েছে। 

তিনি বন্যার্তদের জন্য পর্যাপ্ত ত্রানের ব্যবস্থা করতে সরকারের প্রতি দাবি জানান। সেই সাথে নেতাকর্মী ও সমাজের বিত্তবানদেরকে যার যার অবস্থান থেকে বন্যাদুর্গতদের পাশে দাঁড়ানোর আহবান জানান। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ