ঢাকা, বুধবার 16 August 2017, ০১ ভাদ্র ১৪২8, ২২ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

ফেনীতে শরৎকালীন সবজি চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে

ফেনী সংবাদদাতা : ফেনীর বিভিন্ন উপজেলায় কৃষকরা বৃষ্টি উপেক্ষা করে শরৎকালীন সবজি চাষে কৃষকদের আগ্রহ দিন দিন বাড়ছে। ইতিমধ্যে জেলায় শরৎকালীন সবজির লক্ষ্যমাত্র  ৬০ ভাগ আবাদ হয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্র জানায়, ফেনী জেলায় শরৎকালীন সবজি লক্ষমাত্র ১ হাজার ৫শ’ হেক্টর। প্রায় ৮শ’ হেক্টর জমিতে শরৎকালীন সবজি শসা, বরবটি, বেগুন, ডাটা, ঢেঁডস, চালকুমড়া, মিষ্টিকুমড়া, ধুন্দল, পানি কচু, চিচিংগা, ঝিঙ্গা, করলা, কাকরল, পুঁইশাক, পাটশাক ও কলমিশাক আবাদ হয়েছে। শরৎকালীন সবজি ৭০ হেক্টর পানিতে নিমজ্জিত ও বৃষ্টিতে ক্ষতি হয়েছে ১০ হেক্টর। শরৎকালীন সবজির ক্ষতির পরিমান ৩৭ লাখ টাকা। 
ফেনী সদর উপজেলায় লক্ষ্যমাত্র  ৭শ’ ৫০ হলেও আবাদ হয়েছে ৭শ’ ৮৪ হেক্টর। সোনাগাজীতে লক্ষ্যমাত্র  ২শ’ ২৫ হেক্টরের মধ্যে আবাদ হয়েছে ৫৮ হেক্টর সবজি। ছাগলনাইয়া লক্ষ্যমাত্র  ১শ’ ৬৫ হেক্টরের মধ্যে আবাদ হয়েছে ৩৭ হেক্টর। পরশুরামে লক্ষ্যমাত্র  ১৫ হেক্টরের মধ্যে আবাদ হয়েছে ১২ হেক্টর। ফুলগাজীতে লক্ষ্যমাত্র  ৪১ হেক্টর মধ্যে আবাদ হয়েছে ১০ হেক্টর ও দাগনভূঞায় লক্ষমাত্র ২শ’ ২৫ হেক্টরের মধ্যে আবাদ হয়েছে ৫০ হেক্টর।
জেলা কৃষি সম্প্রসারণ অফিসের উপ-পরিচালক ড. মো: খালেদ কামাল জানান, শরৎকালীন সবজি চাষে কৃষকদের মাঝে আগ্রাহ বাড়াতে আমরা কাজ করে যাচ্ছি। এছাড়াও উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কৃষকদেরকে বাড়ি বাড়ি গিয়ে কৃষি কর্মকর্তারা বিভিন্ন পরামর্শ দিচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ