মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪
Online Edition

৬০০ বাসিন্দাকে সরিয়ে নেয়া হলো মক্কায় একটি হোটেলে আগুন

২১ আগস্ট, গালফ টাইমস, আরব নিউজ : সৌদি আরবের মক্কায় একটি হোটেলে আগুন লেগেছে। অগ্নিকাণ্ডের পর হোটেলটিতে অবস্থানরত হজ্বযাত্রীদের অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। গতকাল সোমবার আজাজিয়াহ জেলার একটি হোটেলে এই আগুন লাগে। সৌদি আরবের বেসামরিক প্রতিরক্ষা সেবার মুখপাত্র নায়েফ আল-শরিফ জানান, অগ্নিকাণ্ডে কোনও হতাহতের ঘটনা ঘটেনি। শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার কারণে ১৫ তলা হোটেলটির আটতলায় ত্রুটির কারণে আগুন লাগে।
মুখপাত্র জানান, হোটেলে প্রায় ৬০০ জন বাসিন্দা ছিলেন। এদের বেশির ভাগই তুরস্ক ও ইয়েমেন থেকে আসা হজ্বযাত্রী। আগুন লাগার পর তাদের সরিয়ে নেয়া হয়েছিল। পরে আগুন নিয়ন্ত্রণে আসলে হোটেলে ফিরিয়ে আনা হয়।
তিনি জানান, আগুন লাগার বিষয়টি তদন্ত করা হচ্ছে। পবিত্র হজ্ব পালনের লক্ষ্যে প্রায় ২০ লাখ মুসলিম মক্কায় জড়ো হয়েছেন। এর আগে গত মঙ্গলবার জেদ্দায় তিনটি ভবন আগুন লেগে ধসে পড়েছিল। ওই সময় ৬০ জন মানুষকে সরিয়ে নেয়া হয়েছিল।
বৈধতা না থাকায় থেকে ফিরতে হলো লাখো হজ্বযাত্রীকে
হজ্ব পালনের জন্য যাওয়া ১ লাখ ২০ হাজার তীর্থযাত্রীকে মক্কা থেকেই ফিরে যাওয়ার আদেশ দিয়েছে স্থানীয় নিরাপত্তায় নিয়োজিত হজ্ব সিকিউরিটি ফোর্স কর্তৃপক্ষ। নির্ধারিত নিয়মাবলী অনুযায়ী হজ্জ পারমিট না থাকায় লাখো মানুষকে ফিরে যেতে হচেছ হজ্ব পালন না করেই।
১৭ আগস্ট পর্যন্ত প্রায় দেড় লাখ মানুষ ও ৬২ হাজার যানবাহন জব্দ করেছে স্থানীয় নিরাপত্তা বাহিনী। এর মধ্যে মক্কা থেকেই ফিরিয়ে দেওয়া হয়েছে ১লাখ ২০ হাজার যাত্রীকে।
নিরাপত্তা বাহিনীর ডিরেক্টর জেনারেল সেলিম বিন মার্জোক আল মাতরাফি এবিষয়ে বলেন, ‘স্থানীয় নিরাপত্তার খাতিরেই এই কাজ করা হচ্ছে।’
এর আগে নিরাপত্তা বাহিনীর একজন কমান্ডার বলেছিলেন, যারা হজ্জ পারমিট ছাড়া আসবেন এবং যারা অনুমোদিত হজ্বযাত্রী পরিবহন করবে তাদেরকে কঠোরভাবে যথাযথ কর্তৃপক্ষের কাছে নির্ধারিত পেনশনের জন্য উল্লেখ করা হবে।
কর্তৃপক্ষ হজ্ব পরিস্থিতি স্থিতিশীল রাখতে বদ্ধ পরিকর এবং যারা এর প্রবিধান লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে কঠোর অবস্থান অব্যহত থাকবে।

অনলাইন আপডেট

আর্কাইভ