শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

রাজশাহী থেকে ঢাকাগামী দু’টি ট্রেনের যাত্রা বাতিল

রাজশাহী অফিস : টাঙ্গাইলে রেলসেতুর এপ্রোচের মাটি সরে যাওয়ায় গতকাল রোববার রাজশাহী থেকে ঢাকাগামী বিকেলের পদ্মা ও রাতের ধূমকেতু আন্তনগর  ট্রনের যাত্রা বাতিল করা হয়। তবে আজ সোমবার সকালে ঢাকার উদ্দ্যেশে সিল্কিসিটি এক্সপ্রেস ছেড়ে যাবে বলে জানিয়েছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের সুপারিন্টেন্ড জিয়াউল আহসান।
জিয়াউল আহসান বলেন, রাজশাহী থেকে সকালের ঢাকাগামী সিল্কিসিটি এক্সপ্রেস ট্রেনের যাত্রা বিরতির দিন। আর ট্রেন বন্ধ থাকায় কাউকে মাঝপথে গিয়ে আটকে থাকতে হয়নি। তবে বিকেলের পদ্মা এক্সপ্রেস এবং রাতের ধূমকেতু এক্সপ্রেসের যাত্রা বাতিল হয়। তিনি বলেন, যারা টিকিট কিনে রেখেছেন এখন ফেরত দিয়ে টাকা নিতে পারছেন। এছাড়া চাইলে যাত্রার তারিখও পরিবর্তন করতে পারছেন। তবে আকস্মীক ট্রেন চলাচল বন্ধে দুর্ভোগে পড়েন এই রুটের যাত্রীরা। উল্লেখ্য, টাঙ্গাইলের কালিহাতী উপজেলার রেলসেতুর এপ্রোচ-এর  মাটি সরে যায়। সকাল ৬টার দিকে স্থানীয়রা রেল সেতুর দেখে বিষয়টি স্থানীয় প্রশাসনকে অবহিত করে। এরপর স্থানীয়রা লাল কাপড় টানিয়ে সতর্ক বার্তা প্রদর্শন করে। রেলওয়ের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শণ করেন।
সাবেক শিক্ষা কর্মকর্তা গ্রেফতার
রাজশাহীতের ৫ম শ্রেণির বৃত্তি জালিয়াতির ঘটনায় সাবেক জেলা শিক্ষা কর্মকর্তা আবুল কাশেমকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সোমবার বিকেল  সাড়ে তিনটার দিকে তাকে নগরীর ভদ্রা এলাকায় তার নিজ বাড়ি থেকে গ্রেফতার করে নগরীর রাজপাড়া থানায় সোপর্দ করা হয়।
এর আগে কাশেমের বিরুদ্ধে বৃত্তি জালিয়াতির অভিযোগে নগরীর রাজপাড়া থানায় একটি মামলা করা হয়। শিক্ষা উপ-সহকারী পরিচালক তরুণ কান্তি ঘোষ এ মামলাটি করেন। এ মামলায় মোট তিনজনকে আসামি করা হয়। তাদের মধ্যে অন্যতম আসামি হলেন আবুল কাশেম। মামলার অপর দুই আসামি হলেন, তৎকালীন উপজেলা শিক্ষা কর্মকর্তা রাখি চক্রবর্তি ও কম্পিউটার অপারেটর সোনিয়া খাতুন। এদের ধরতে অভিযান চালানো হবে বলেও জানান মামলার তদন্তকারী কর্মকর্তা আমিনুর রহমান। উল্লেখ্য, বোয়ালিয়া থানায় ২০১৫ সালের পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষার ফল জালিয়াতির অভিযোগ উঠে। এ বিষয়ে কয়েকটি দপ্তরে অভিযোগ দেয়া হলে পরে দুদক তদন্ত শুরু করে। অভিযোগে জানা যায়, ২০১৫ সালে বোয়ালিয়া থানায় প্রাথমিক বৃত্তি পরীক্ষায় বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ১৭ জনই অখ্যাত একটি বেসরকারি বিদ্যালয়ের শিক্ষার্থী। আবার ভালো বিদ্যালয়গুলোর পেছনের সারির অনেক শিক্ষার্থী বৃত্তি পায়। এদের একজন রাজশাহী কলেজিয়েট স্কুলের ৪৯ রোল নম্বরধারী। ওই ছাত্র একটি কলেজের অধ্যক্ষের ছেলে। একইভাবে বৃত্তি পায় নগরীর একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের মেয়ে ও শিক্ষক সমিতির এক নেতার ছেলে। বৃত্তি পাওয়ার যোগ্য- এমন অর্ধশতাধিক শিক্ষার্থীকে বঞ্চিত করা হয়। এর মধ্যে ৪৩ জন শিক্ষার্থীর খাতা পুননিরীক্ষণের জন্য আবেদন করা হয়। বিষয়টি তদন্ত করতে গিয়ে জালিয়াতি ধরা পড়ে। এই জালিয়াতি চক্রের অন্যতম নায়ক ছিলেন তৎকালিন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল কাসেম। তবে পরে তাঁকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। ওই জালিয়াত চক্রের আরেক হোতা রাজশাহী নগরীর সিএনন্ডবি মোড়ের একটি স্কুল কর্তৃপক্ষ এবং তৎকালীন বোয়ালিয়া থানা শিক্ষা কর্মকর্তা রাখি চক্রবর্তি। তাদের যোগসাজসেই ওই প্রতিষ্ঠানটিকে পরিচিত করতে পিসএসসি বৃত্তিতে বড় ধরনের জালিয়াতিতে জড়িয়ে পড়েন।
গৃহবধূর আত্মহত্যা
রাজশাহীর পুঠিয়া উপজেলায় অরক্ষিত একটি রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় এক ট্রাক্টর চালক নিহত হয়েছেন। সোমবার সকাল ৮টার দিকে এ ঘটনা ঘটে। অন্যদিকে পবা উপজেলার বড়গাছি গ্রামে শনিবার দিবাগত গভীর রাতে এক গৃহবধূ গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।
ট্রেনের ধাক্কায় নিহত ব্যক্তির নাম এজাজুল ইসলাম (৩৫)। তার বাড়ি গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার ফাঁসিতলা গ্রামে বলে জানিয়েছে পুলিশ। এদিকে রাজশাহীর পবা উপজেলার বড়গাছি গ্রামে শনিবার দিবাগত গভীর রাতে এক গৃহবধূ গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। ওই গৃহবধূর নাম মাবিয়া বেগম। রোববার সকালে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায়। মাবিয়া বেগম বড়গাছি দক্ষিণপাড়ার গিয়াস আলীর স্ত্রী। পবা থানার পুলিশ জানায়, মাবিয়া বেগম দীর্ঘদিন ধরে শারীরিকভাবে অসুস্থ ছিলেন।
৩ নেতার জামিন নামঞ্জুর
রাজশাহী মহানগরী জামায়াতের আটককৃত তিন নেতার জামিন নামঞ্জুর করা হয়েছে। গত রোবার কারাগার থেকে তাদের কোর্ট হাজির করা হয়।
গত শুক্রবার নগরীর লক্ষীপুর এলাকায় জমজম হাসপাতালে অভিযান চালিয়ে পুলিশ রাজশাহী মহানগর জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও জমজম হাসপাতালের অন্যতম পরিচালক প্রফেসর এম নজরুল ইসলাম, জমজম ক্লিনিকের এমডি মাইনুল ইসলাম ও প্রশাসনিক কর্মকর্তা আবদুস সবুরকে আটক করে। নগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা থানায় গিয়ে তাদের জিজ্ঞাসাবাদ করেন। পরে তাদেরকে ৫টি মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। রোববার দুপুরে তাদেরকে রাজশাহী মেট্রপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-১ এ হাজির করা হলে তাঁদের জামিনের জন্য আবেদন করা হয়। কিন্তু বিচারক মাহবুবুর রহমান জামিন নাকচ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ