ঢাকা, বৃহস্পতিবার 24 August 2017, ০৯ ভাদ্র ১৪২8, ০১ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

৪৮ ঘণ্টার মধ্যে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ

 

স্টাফ রিপোর্টার : রাজধানীতে শব্দ দূষণের জন্য দায়ী বিভিন্ন যানবাহনে ব্যবহৃত হাইড্রোলিক হর্ন আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে, আগামী সাত দিনের মধ্যে হাইড্রোলিক হর্ন জাতীয় সব যন্ত্রপাতি বিক্রি ও ব্যবহারকারী প্রতিষ্ঠানের মালামাল জব্দ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া ২৭ আগস্টের পর যদি কোনো গাড়ি রাস্তায় হাইড্রোলিক হর্ন বাজায়, তাহলে সেই গাড়িও জব্দের নির্দেশ দিয়েছেন আদালত।

এ বিষয়ে করা এক রিটের শুনানি শেষে গতকাল বুধবার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। 

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরশেদ। এর আগে ২২ আগস্ট মনজিল মোরসেদ এই রিটটি দায়ের করেছিলেন।

মনজিল মোরসেদ বলেন, বাজারে যেসব হাইড্রোলিক হর্ন রয়েছে, তা সাত দিনের মধ্যে জব্দ করতে বলা হয়েছে। হাইড্রোলিক হর্ন আমদানি বন্ধে ব্যবস্থা নিতেও নির্দেশ দেয়া হয়েছে। এই নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে চার সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এ ছাড়া আগামী ২৭ আগস্টের পর কোনো যানে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হলে তা জব্দে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

রিটে বলা হয়, মোটরযান অধ্যাদেশ অনুযায়ী যানবাহনে এমন কোনো যন্ত্র ব্যবহার করা যাবে না যা শব্দ দূষণের সৃষ্টি করে। কিন্তু আইন ভঙ্গ করে বিভিন্ন যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হচ্ছে। একই সঙ্গে রিটে এসব হর্ন ব্যবহারকারী যানবাহন জব্দের নির্দেশনাও চাওয়া হয়।

সাধারণত একজন পূর্ণবয়স্ক মানুষ ৪০ থেকে ৪৫ ডেসিবল মাত্রার শব্দ ভালো শুনতে পায়। কিন্তু দেশের যানবাহনগুলোতে যে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হয়, তা ১০০ ডেসিবলেরও বেশি মাত্রার শব্দ সৃষ্টি করে।

অনলাইন আপডেট

আর্কাইভ