ঢাকা, বৃহস্পতিবার 24 August 2017, ০৯ ভাদ্র ১৪২8, ০১ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

শুরুতেই হোঁচট খেলো ইসি ॥ আসছে না বিএনএফ

স্টাফ রিপোর্টার : আজ বৃহস্পতিবার থেকে রাজনৈতিক দলের সঙ্গে নির্বাচন কমিশনের সংলাপ শুরু। সংলাপের শুরুর দিনেই হোঁচট খেলো নির্বাচন কমিশন। প্রথমদিনে নির্ধারিত দুইটি দলের মধ্যে বিএনএফ সংলাপে আসছে না বলে জানা গেছে। ফলে এদিন ইসির সঙ্গে একটি দলের সংলাপ নির্ধারিত সকালের পরিবর্তে বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, তারা রাজনৈতিক দলের নিবন্ধন নম্বরের শেষ দিক থেকে এবং প্রতিদিন দুইটি দলের সঙ্গে সংলাপ করার পরিকল্পনা নিয়ে সময়সূচি নির্ধারণ করছে। এর অংশ হিসেবে আজ বৃহস্পতিবার প্রথমদিন সকাল ১১টায় বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) এবং বিকাল ৩টায় বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের (মুক্তিজোট) সঙ্গে সংলাপের দিনক্ষণ চূড়ান্ত হয়। সেই হিসেবে দল দুইটিকে আমন্ত্রণও জানানো হয়েছে। তবে, বন্যায় ত্রাণ কার্যক্রমে অংশ নেয়ার কথা বলে আজ বৃহস্পতিবার সংলাপে আসতে পারবে না বলে বিএনএফ ইসিকে চিঠি দিয়ে জানিয়েছে।

বিএনএফ’র প্রেসিডেন্ট এসএম আবুল কালাম আজাদ বলেন, ‘দলের পক্ষ থেকে বন্যাদুর্গত এলাকা পরিদর্শন ও ত্রাণ কার্যক্রমে অংশ গ্রহণের কথা উল্লেখ করে সংলাপে অংশগ্রহণ করা অসম্ভব বলে জানিয়ে দেয়া হয়েছে। দলটির পক্ষ থেকে এই চিঠি গণমাধ্যমেও পাঠানো হয়েছে। চিঠিতে ২৪ আগস্ট নির্ধারিত তারিখের ১ মাস পর কমিশনের সুবিধাজনক নতুন সময়সূচি পুনঃনির্ধারণ করার অনুরোধ জানানো হয়েছে।’

এ বিষয়ে ইসির পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান বলেন, দলীয় কর্মসূচি থাকায় ২৪ আগস্ট কমিশনের সংলাপে থাকতে পারবে না বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে। তারা সংলাপের জন্য পরবর্তীতে সময় চাইবে বলে জানিয়েছে। পরবর্তীতে সময়ের জন্য আবেদন করলে কমিশন সেটি বিবেচনা করবে।

আজ বৃহস্পতিবারের সংলাপ ছাড়াও ইসি এখন পর্যন্ত আরও ৮টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের সময়সূচি ঠিক করেছে। এর মধ্যে কুরবানির ঈদের আগে দুইদিনে আরও ৪টি দলের সঙ্গে সংলাপের কথা রয়েছে। ইসি আগামী ২৮ আগস্ট সকাল ১১টায় বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও বিকেল ৩টা খেলাফত মজলিশ, ৩০ আগস্ট সকাল ১১টায় বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বিকেল ৩টায় জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সঙ্গে সংলাপ করবে। এছাড়া আগামী ১০ সেপ্টেম্বর সকাল ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ও বিকেল ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ, ১২ সেপ্টেম্বর সকাল ১১টায় বাংলাদেশ খেলাফত মজলিশ ও বিকাল ৩টায় ইসলামী ঐক্যজোট এবং ১৪ সেপ্টেম্বর সকাল ১১টায় কল্যাণ পার্টি ও বিকেল ৩টায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে সংলাপ করবে। পর্যায়ক্রমে সময়সূচি নির্ধারণ করে ইসি নিবন্ধিত সব দলগুলোতে সংলাপে আমন্ত্রণ জানাবে। নিবন্ধনের শেষ দিক থেকে সংলাপ শুরু হওয়ায় ক্ষমতাসীন আওয়ামী লীগের আগে বিএনপির সঙ্গে ইসির সংলাপ অনুষ্ঠিত হবে। ইসির নিবন্ধনে ৬ নম্বর ক্রমিকে আওয়ামী লীগ ও ৭ নম্বর ক্রমিকে বিএনপি রয়েছে।

প্রসঙ্গত, নির্বাচন কমিশন একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে তাদের রোডম্যাপের পরিকল্পনার অংশ হিসেবে রাজনৈতিক দলসহ অংশীজনের সঙ্গে সংলাপ করছে। গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে এ সংলাপ শুরু হয়। এরপর তারা ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপ করে। এখন শুরু হলো নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ। এর পর নারী নেত্রী ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে সংলাপ করবে কমিশন। ধাপে ধাপে এই সংলাপ অক্টোবর পর্যন্ত চলবে। পরে এসব সংলাপের আলোকে ইসি একটি সুপারিশমালা তৈরি করে করণীয় ঠিক করবে।

অনলাইন আপডেট

আর্কাইভ