ঢাকা, বৃহস্পতিবার 24 August 2017, ০৯ ভাদ্র ১৪২8, ০১ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

আদালত বদলে খালেদা জিয়ার আপিল

স্টাফ রিপোর্টার : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিচারক পরিবর্তনের আবেদন খারিজ করে দেয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করেছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গতকাল বুধবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার পক্ষে এডভোকেট জাকির হোসেন ভুইঁয়া এ আবেদন দায়ের করেন। গত রোববার খালেদা জিয়ার করা আবেদন খারিজ করে কিছু পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে দেন বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

তখন আদেশের পর খালেদা জিয়ার আইনজীবীরা আপিল করার ঘোষণা দেন। অন্যদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশিদ আলম খান সাংবাদিকদের জানান, এ আদেশের ফলে ওই আদালতের বিচারক পরিবর্তন করা হয়নি, বরং বর্তমান বিচারকের অধীনে এ মামলার বিচার কার্যক্রম চলবে।

গত ৬ আগস্ট জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় আদালত পরিবর্তন চেয়ে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া আবেদন করেন। ঢাকার বিশেষ জজ আদালত-৫-এ বর্তমানে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার বিচার চলছে। এর আগেও খালেদা জিয়ার আবেদনে এ মামলায় আদালত পরিবর্তন করেছিলেন হাইকোর্ট।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার অভিযোগে বলা হয়েছে, ট্রাস্টের দুই কোটি ১০ লাখ টাকা এসেছে সৌদি আরব থেকে। প্রকৃতপক্ষে এই অর্থ কুয়েতের আমির অরফানেজ ট্রাস্টের জন্য দিয়েছেন। টাকা লাভসহ (প্রায় পৌনে ছয় কোটি) এখনো ট্রাস্ট ফান্ডে জমা রয়েছে।

জানা যায়, ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

খালেদা জিয়া ছাড়া এ মামলার আসামীরা হলেন বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক সংসদ সদস্য ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান।

অনলাইন আপডেট

আর্কাইভ