ঢাকা, বৃহস্পতিবার 24 August 2017, ০৯ ভাদ্র ১৪২8, ০১ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

কবি মোশাররফ হোসেন খানের ৬০তম জন্মদিন আজ

আজ ২৪ আগস্ট, বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি, মানুষ, মানবতা ও স্বাপ্নিক কবি মোশাররফ হোসেন খানের ৬০তম জন্মদিন ।

কবি মোশাররফ হোসেন খান ১৯৫৭ সালের ২৪ আগস্ট একটি ঐতিহ্যবাহী পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর জন্মস্থান-যশোর জেলার ঝিকরগাছা উপজেলার অর্ন্তগত কপোতাক্ষ নদের তীরে অবস্থিত বাঁকড়া গ্রামে। পিতা- ডা.এম.এ. ওয়াজেদ খান এবং মাতা- বেগম কুলসুম ওয়াজেদ। 

তিনি ঐতিহ্যবাহী সাহিত্য পত্রিকা- মাসিক ‘নতুন কলম’ ও মাসিক ‘নতুন কিশোরকণ্ঠ’-এর সম্পাদক। জাতীয় ঐতিহ্যবাহী সাহিত্য সংগঠনের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। তিনি সুস্থধারার সাহিত্য সংস্কৃতিকে উজ্জীবিত করার জন্য বাংলাদেশের প্রতিটি প্রান্তে অক্লান্তভাবে পরিভ্রমণ করেন। তিনি দেশের লক্ষ নবীন-তরুণ লেখকের অভিভাবকের দায়িত্ব পালন করেন। 

কবি খানের বহু কবিতা এবং ছোটগল্প বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে এবং হচ্ছে।

কবিতা, গল্প, ছড়া, উপন্যাস, কিশোরতোষসহ এ পর্যন্ত তার প্রায় শতকের কাছাকাছি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ‘বাংলা ভাষা ও সাহিত্যে মুসলিম অবদান’সহ তিনি সম্পাদনা করেছেন বেশ কিছু গুরুত্বপূর্ণ গ্রন্থ ও সংকলন। অত্যন্ত জনপ্রিয় এবং পাঠকনন্দিত আধুনিক প্রধান কবি হিসাবে তিনি পরিচিত।  তার বিখ্যাত ও বহুল পঠিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে- ‘হৃদয় দিয়ে আগুন’, ‘নেচে ওঠা সমুদ্র’, ‘বিরল বাতাসের টানে’, ‘পাথরে পারদ জ্বলে’, ‘সবুজ পৃথিবীর কম্পন’, ‘দাহন বেলায়’, ‘স্বপ্নের সানুদেশ’, ‘পিতার পাঠশালা’, ‘কবিতাসমগ্র’- ১ প্রভৃতি।   কবিতায় বিশেষ অবদানের জন্য তিনি এ পর্যন্ত বহু পুরস্কার, পদক ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

নিরন্তর অধ্যাবসায়ী, পরিশ্রমী ও মানবতাবাদী নির্ভৃতচারী এই অসামান্য বরেণ্য কবি মোশাররফ হোসেন খানের ৬০তম জন্মদিনে আমরা তাঁর সুস্থতা, দীর্ঘায়ু এবং সার্বিক কল্যাণ কামনা করছি। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ