ঢাকা, শুক্রবার 25 August 2017, ১০ ভাদ্র ১৪২8, ০২ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

চট্টগ্রামে মানব বর্জ্য ব্যবস্থাপনা ও সার তৈরীর প্লান্ট উদ্বোধন

চট্টগ্রাম অফিস: ওয়াটার এইড এর অর্থায়নে ডিএসকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১০ গন্ডা জায়গার উপর ৯৮ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত মানব বর্জ্য ব্যবস্থাপনা ও সার তৈরীর ফিক্যাল স্লাজ ট্রিটমেন্ট প্লান্ট এর উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

তিনি ২২ আগস্ট  বিকেলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩৭ নং ওয়ার্ডস্থ আনন্দ বাজার হালিশহর টিজিতে নির্মিত মানব বর্জ্য ব্যবস্থাপনা ও সার তৈরীর ফিক্যাল স্লাজ ট্রিটম্যান্ট প্লান্ট এর ফলক উম্মোচন, মোনাজাত ও বেলুন উড়িয়ে উদ্বোধন করেন।

এ উপলক্ষে অনুষ্ঠিত সুধী সমাবেশে মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, পরিবেশ বান্ধব নগরী গড়ার লক্ষ্যে মানব বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম শুরু হলো। চাহিদা অনুযায়ী আরো কয়েকটি মানব বর্জ্য ব্যবস্থাপনা ও সার তৈরীর ফিক্যাল স্লাজ ট্রিটম্যান্ট প্লান্ট নির্মাণ করবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

 তিনি বলেন, মানব বর্জ্য থেকে উৎপাদিত সার কৃষি কাজে লাগানো হবে। প্রসঙ্গক্রমে মেয়র বলেন, হালিশহর টিজি এলাকায় মাদক এর তৎপরতা পরিলক্ষিত হচ্ছে। তিনি মাদক বিক্রেতা ও ক্রেতাদেরকে সাবধানতা অবলম্বন করে এ থেকে ফিরে আসার আহ্বান জানান। অন্যথায় তালিকা তৈরী করে আইন শৃংখলা বাহিনীর মাধ্যমে মাদক বিক্রেতাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করতে চসিক বাধ্য হবে। 

সুধী সমাবেশে মানব বর্জ্য ব্যবস্থাপনা ও সার তৈরীর ফিক্যাল স্লাজ ট্রিটম্যান্ট প্লান্ট এর উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় কাউন্সিলর শফিউল আলম। অনুষ্ঠানে কাউন্সিলর মোরশেদ আকতার চৌধুরী, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মিসেস আবিদা আজাদ, আইইবি’র সাবেক চেয়ারম্যান ইঞ্জি. দেলোয়ার হোসেন মজুমদার, ডিএসকে’র নির্বাহী কর্মকর্তা ডা. দিবালোক সিংহ, ওয়াটার এইড এর প্রোগ্রাম ম্যানেজার জাহিদুল ইসলাম মামুনসহ স্থানীয় রাজনৈতিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ