ঢাকা, শুক্রবার 25 August 2017, ১০ ভাদ্র ১৪২8, ০২ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

মিসকোট করবেন না এতে বিভ্রান্তি সৃষ্টি হয় -প্রধান বিচারপতি

 

স্টাফ রিপোর্টার : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা তার বক্তব্য ভুলভাবে উপস্থাপনের অভিযোগ করে বলেছেন, আদালতে তিনি যা বলেন তার কিছু বিকৃতভাবে গণমাধ্যমে এসেছে। আদালতে মামলার শুনানিকালে বিচারক ও আইনজীবীর মধ্যে প্রশ্নের সময় বিচারপতিদের ‘মিসকোট’ না করতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান প্রধান বিচারপতি। তিনি বলেন, আপনারা মিসকোট করবেন না। এতে অনেক বিভ্রান্তি সৃষ্টি হয়। আমাকেও বিব্রতকর অবস্থায় পড়তে হয়।

গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বার ভবনের শহীদ সফিউর রহমান মিলনায়তনে একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন প্রধান বিচারপতি। আইনজীবী শান্তি পদ ঘোষ রচিত ‘Judicial interpretation’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন প্রধান বিচারপতি। অনুষ্ঠানে বিশিষ্ট আইনজীবী ড.কামঅর হোসেন, সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সভাপতি এডভোকেট জয়নুল আবেদীন, এডভোকেট সুব্রত চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন। 

সাংবাদিকদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি বলেন, আপনাদের কাছে আমার একটা আবেদন, আমি প্রকৃতপক্ষে কোনো ইয়ো করি না। আপনারা আমাকে অনেক ইয়ো করছেন। কিন্তু একটু মিসকোট করবেন না। আমাকে নিয়ে অনেক বিভ্রান্তি সৃষ্টি হয়। আমি কোর্ট যা বলি তার কিছু ডিস্টোর্টেড (বিকৃত) ইয়ো করা হয়। এতে গিয়ে আমি... বিব্রতকর অবস্থায় পড়তে হয়। এটা যাতে আমাকে না পড়তে হয়।

প্রধান বিচারপতি বলেন, আমাকে প্রেস কনফারেন্স করে কোনো কিছু বলা... এটা সম্ভব না। এটা বিচারক হিসেবে কোনো কোনো মামলার শুনানির সময় আইনজীবীকে একটা প্রশ্ন করতে পারি। এটা আমার স্বাধীনতা। প্রশ্নটা কী কারণে কোন উদ্দেশ্যে, সেটা না বুঝে এটা করাটা... এটা অনেক সময় ভূলভ্রান্তি হতে পার। এটা একটু খেয়াল করবেন।

গত ২০ আগস্ট নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি গেজেট প্রকাশের শুনানিতে প্রধান বিচারপতি এটর্নি জেনারেল মাহবুবে আলমের উদ্দেশ্রে বলেন, ‘পাকিস্তানের সুপ্রিম কোর্ট প্রধানমন্ত্রীকে ইয়ে (অযোগ্য) করল। সেখানে কিছুই (আলোচনা-সমালোচনা) হয়নি। আমাদের আরও পরিপক্কতা দরকার।

এই বক্তব্য গণমাধ্যমে আসলৈ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কড়া ভাষায় সমালোচনা করেছেন প্রধান বিচারপতির। যে পাকিস্তানকে যুদ্ধে পরাজিত করে বাংলাদেশ স্বাধীন হয়েছে সেই পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের তুলনার চেষ্টা করা হচ্ছে জানিয়ে জনগণের কাছে বিচারও চান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘পাকিস্তানের সাথে তুলনা করা... সব সহ্য করা যায়, কিন্তু পাকিস্তানের সঙ্গে তুলনা সহ্য করব না।

এরপর প্রধান বিচারপতির এই বক্তব্যের প্রতিবাদে আওয়ামী লীগ পন্থী বিভিন্ন সংগঠন তীব্র সমালোচনা করে আসছে।

অনলাইন আপডেট

আর্কাইভ