ঢাকা, শুক্রবার 25 August 2017, ১০ ভাদ্র ১৪২8, ০২ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

ষোড়শ সংশোধনী বাতিলের রায়  নিয়ে বিতর্ক দুর্ভাগ্যজনক

স্টাফ রিপোর্টার : সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া আপিল বিভাগের রায় ঐতিহাসিক। এ রায় নিয়ে অশোভনীয় বিতর্কের অবতারণা দুর্ভাগ্যজনক ও দুঃখজনক বলে মন্তব্য করেছে বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতির নেতারা।

গত বুধবার সুপ্রিম কোর্ট বার ভবনের ‘ল’ রিপোর্টার্স ফোরামের কার্যালয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে জাতীয় আইনজীবী সমিতির সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী শাহ মো. খসরুজ্জামান এ মন্তব্য করেন। এ সময় সমিতির নির্বাহী সভাপতি এডভোকেট শেখ আখতারুল ইসলাম, এডভোকেট কে এম জাবিরসহ জাতীয় আইনজীবী সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

এডভোকেট শাহ মো. খসরুজ্জামান বলেন, ষোড়শ সংশোধনীর রায়কে কেন্দ্র করে ব্যক্তিগত ঈর্ষার বশীভূত হয়ে প্রধান বিচারপতির বিরুদ্ধে আক্রামণাত্মক কথা বলে আপিল বিভাগকে বিতর্কিত করার চেষ্টার মাধ্যমে বিচার বিভাগের মর্যাদা দারুণভাবে ক্ষুন্ন হয়েছে। এভাবে চলতে থাকলে আদালতের প্রতি মানুষের আস্থা কমতে কমতে এমন পর্যায়ে যাবে যার ফলে কেউ বিচারের জন্য আদালতের স্মরণাপন্ন হবে না। এর ফলে দেশে ভয়াবহ অবস্থার সৃষ্টি হতে পারে। উচ্চ আদালতের রায় নিয়ে অশোভনীয় মন্তব্য আগুন নিয়ে খেলার সামিল। আমরা যদি সতর্ক না হই তাহলে সবকিছু ধ্বংস হয়ে যাবে।

সাংবাদিক সম্মেলনে বিচার বিবাগের স্বাধীনতা নিশ্চিত করা, সুপ্রিম কোর্টের পৃথক সচিবালয় প্রতিষ্ঠা এবং অধস্তন আদালতের বিচারকদের শৃক্সক্ষলা বিধিমালার প্রজ্ঞাপন দ্রুত প্রকাশের জন্য সরকারের প্রতি আহবান জানানো হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ