ঢাকা, শনিবার 26 August 2017, ১১ ভাদ্র ১৪২8, ০৩ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

মানারাত কলেজে পদার্থবিদ্যা অলিম্পিয়াড

মানারাত কলেজে অনুষ্ঠিত হলো পদার্থবিদ্যা অলিম্পিয়াড। বৃহস্পতিবার সকাল সাড়ে আটটায় শুরু হয় মূল প্রতিযোগিতা। অনুষ্ঠান উপলক্ষে কলেজ ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়। কলেজটি সজ্জিত করা হয় নানা রঙে। পদার্থবিদ্যা অলিম্পিয়াডে অংশগ্রহণ করে স্ট্যান্ডার্ড সেভেন থেকে এ লেভেল পর্যন্ত শিক্ষার্থীরা। বিভিন্ন শ্রেণিকক্ষে শুরু হয় প্রতিযোগিতার মূল পর্ব, ফিজিক্স স্ক্রিনিং টেস্ট। শিক্ষার্থীরা অত্যন্ত উৎসাহ-উদ্দীপনার সাথে অংশগ্রহণ করে এ পরীক্ষায়। 

অনুষ্ঠানের দ্বিতীয় অংশ শুরু হয় বেলা বারোটা থেকে। এ পর্বের মূল আকর্ষণ ছিল প্রধান অতিথির বক্তব্য ও কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সাবেক বিভাগীয় প্রধান ড. মীর আকরামুজ্জামান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. মেহ্দী হাসান প্রামানিক, পিএসসি, মানারাত ট্রাস্টের সচিব জনাব এ বি জাফর আহমদ, উপাধ্যক্ষ ফাতেমা জেমাইমা রহমান, বালক ও বালিকা শাখার কো-অর্ডিনেটর যথাক্রমে মো. রায়হান উদ্দিন ও আয়েশা বেগম এবং অনুষ্ঠানের কনভেনার এম, এ, মহসীন কোরাইশী। কলেজের সিনিয়র শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিল তাহেরা তাসনীম, এস.এম সিরাজুল ইসলাম, তাহমীনা ইয়াসমীন প্রমুখ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক ড. মীর আকরামুজ্জামান পদার্থবিদ্যার বিভিন্ন গল্প বলে শিক্ষার্থীদের পরীক্ষা করেন। শিক্ষার্থীরা তার ঠিক জবাব দিলে তিনি খুশি হন।

তিনি বলেন, পদার্থবিদ্যা পড়লে অনেক কিছু বোঝা যায়, যা ব্যবসায় প্রশাসনে পড়লেও যায় না। তাই পদার্থবিদ্যাকে বলা হয় সব বিষয়ের রাজা ও সব রাজাদের পাঠযোগ্য বিষয়। পৃথিবীর সেরা পাঁচটি আবিষ্কারের তিনটি পদার্থবিদ্যার। প্রথম নোবেল পুরস্কার প্রাপ্তদের মধ্যে একজন ছিলেন পদার্থবিদ। পদার্থবিদ্যা অনেক সমস্যার সমাধান করতে পারে। এ পদার্থবিদ্যাই বন্ধ করেছিল দ্বিতীয় বিশ^যুদ্ধ।

উল্লেখ্য, এ প্রতিযোগিতায় বিভিন্ন গ্রুপে প্রথম পুরস্কার প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন নাসিতা জামান, সাফিয়া কাজী, সুমাইয়া ইসলাম, আসমা রহমান, শাফকাত তাশরিফ, নাবিল চৌধুরী, সাবাত হোসাইন কাইফি ও সৈয়দ তাজমিলুর রহমান। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ