ঢাকা, শনিবার 26 August 2017, ১১ ভাদ্র ১৪২8, ০৩ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে খুলনার মা ও শিশু কল্যাণ কেন্দ্র

খুলনা অফিস : নানা সমস্যায় জর্জরিত খুলনা মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি। জন্মের পর থেকেই এ কেন্দ্রটিতে মেডিকেল অফিসার এর অনুমোদিত কোন পদ সৃষ্টি হয়নি। এম্বুলেন্সের মেরামতের বরাদ্দ না পাওয়ায় এখন সেটি অচল অবস্থায় পড়ে আছে। রাতে নেই নিরাপত্তা প্রহরী। ফলে রাত নামলেই এখানে বহিরাগতদের নেশার আড্ডাস্থলে পরিণত হয়। এছাড়া পরিচ্ছন্ন কর্মী সঙ্কটে হাসপাতালে থাকে নোংরা পরিবেশ। গুরুত্বপূর্ণ পদে জনবল সঙ্কটে রাতে চিকিৎসাধীন গর্ভবতী মায়েরা তাদের কাক্সিক্ষত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।
হাসপাতাল সূত্রে জানা যায়, ১৯৫৬ সাল থেকেই পরিবার পরিকল্পনা নিজস্ব সম্পত্তিতে এই কেন্দ্রটি স্থাপন করা হয়। এরপর ১৯৯৮ সাল থেকে গর্ভবতী মায়েদের সিজার শুরু করেন। জন্মের পর থেকে মেডিকেল অফিসারের কোন পদ সৃষ্টি হয়নি।
বর্তমানে যারা আছেন তারা একজন ডুমুরিয়া থেকে অন্যজন সদর উপজেলা থেকে ডেপুটেশনে এসে চিকিৎসা সেবা দিচ্ছেন। বেতনও তুলতে হয় তাদের ওইখান থেকে। ২০১১ সালের নবেম্বর মাসে এই হাসপাতালের একটি মাত্র অ্যাম্বুলেন্স (খুলনা মেট্রো ছ-৭১-০০০৭) অচল হয়ে গ্যারেজে পড়ে আছে। হাসপাতালের কর্তৃপক্ষ বারবার অর্থ বরাদ্দ চেয়েও কোন অর্থ বরাদ্দ না পাওয়ায় অ্যাম্বুলেন্সটি মেরামত করা সম্ভব হয়নি। বর্তমানে এটি এখন পুরো অকেজো হওয়ায় নতুন অ্যাম্বুলেন্সের আবেদন করেও কোন সাড়া পাওয়া যায়নি। ফলে জরুরি প্রসূতি সেবা কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে।
ওই হাসপাতালের কর্তৃপক্ষ হাসপাতালের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জনবল সমস্যার বিষয় উল্লেখ করা হয়, এই কেন্দ্রে মেডিকেল অফিসারের অনুমোদিত কোন পদ নেই। কমপক্ষে তিনজন মেডিকেল অফিসার পদ সৃষ্টি করা প্রয়োজন। পরিবার কল্যাণ পরিদর্শিকার পদ মাত্র ১টি।
২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল হওয়ায় এখানে ভিজিটর (পরিবার কল্যাণ পরিদর্শিকার) ৮টি পদে অনুমোদন চাওয়া হয়। এছাড়া ইওসি সেবা কেন্দ্র হিসেবে ২৪ ঘন্টা খোলা থাকে বিধায় স্থায়ীভাবে দুইজন নিরাপত্তা কর্মী ও দুইজন পরিচ্ছন্ন কর্মী পদায়ন জরুরি বলে আবেদনে উল্লেখ করা হয়। কিন্তু এই একের পর এক আবেদন করেও এখনও পর্যন্ত এ বিষয়ে পরিবার পরিকল্পনা কর্তৃপক্ষ কোন পদক্ষেপ নেয়নি। এছাড়া ওষুধ ও এমএসআরসহ অন্যান্য খাতে চাহিদা মোতাবেক বরাদ্দ না পাওয়ায় সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ