ঢাকা, রোববার 27 August 2017, ১২ ভাদ্র ১৪২8, ০৪ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

উত্তরে কয়েকটি নদীর পানি কমতে শুরু করেছে ॥ ত্রাণ তৎপরতা

সুন্দরগঞ্জের রামডাকুয়া ব্রিজের দুই পাশ বন্যার স্রোতে ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন। চলাচলের ভরসা নৌকা

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত পুনর্ভবা নদীর পানি কমতে শুরু করেছে। রহনপুর রেল ব্রিজ পয়েন্টে পুনর্ভবা নদীর পানি গত বুধবার সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ৫ সে.মি কমেছে। তবে এখনও নদীটির পানি বিপদ সীমার ৮৩ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত অপর নদী মহানন্দার পানিও কিছুটা কমেছে বলে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে।
গোমস্তাপুরে বন্যার্তদের মাঝে ত্রান সামগ্রী বিতরন করেছে উপজেলার বিভিন্ন সংগঠন। বৃহসঅপতিবার জাতীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস রাধানগর ইউনিয়নে ব্যক্তিগত উদ্যোগে ত্রান বিতরণ করেন। অন্যদিকে রহনপুর ইউসুফ আলী কলেজের ভূগোল বিভাগের উদ্যোগে রহনপুর পৌর এলাকার ইসলামনগর মহল্লার ৪০টি বানভাসি  পরিবারকে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। এদিকে জেলা পরিষদ সদস্য ও মহিলা আওয়ামী লীগ নেত্রী হালিমা বেগম রহনপুুর পৌর এলাকার বিভিন্ন স্থানে আশ্রয় নেয়া বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেন।
কুমারখালী (কুষ্টিয়া) সংবাদদাতা: কুমারখালীতে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। গত বৃহস্পতিবার দুপুরে উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের পদ্মার চরাঞ্চলের কয়েকটি গ্রামের প্রায় দুই শতাধিক পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মো: জহির রায়হান।
এ সময় কুমারখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মান্নান খান, উপজেলা নির্বাহী অফিসার মো: শাহীনুজ্জামান, উপজেলা শিক্ষা অফিসার মো: সিরাজুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: মাহমুদুল ইসলাম, জগন্নাথপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফারুক আহমেদ খান, বন্যা দূর্গত এলাকার ওয়ার্ড মেম্বার মো: আবুল কাসেম প্রমুুখ উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক বন্যার্তদের সাথে মতবিনিময় করেন এবং প্রায় দুই শতাধিক দুর্গত মানুষের মাঝে ৩০ কেজি চাউল, ডাউল, ভোজ্য তৈল, খাবার স্যালাইন, মোমবাতি, ম্যাচ লাইট সহ ত্রাণ সামগ্রী বিতরণ করেন। 
এর আগে জেলা প্রশাসক মো: জহির রায়হান, দূর্গত এলাকা নৌকায় ঘুরে চরাঞ্চলের মানুষের দুর্ভোগ পর্যবেক্ষণ করেন। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, দুর্গত এলাকার শিশুদের নিয়মিত স্কুলে যাতায়াতে অসুবিধা হওয়ায় তাদেরকে নির্দিষ্ট কোন উঁচু স্থানে পাঠদানসহ ছুটির দিনে ক্লাস নেয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে।  পদ্মার পানি বৃদ্ধির কারণে এবার পদ্মা নদীর চরাঞ্চরের এই ইউনিয়নের (জগন্নাথাপুর ইউনিয়ন) প্রায় কয়েক শত মানুষ পানিবন্দী অবস্থায় দিনাতিপাত করছেন। এ ছাড়াও পানিতে তলিয়ে প্রায় ৫৫/৬০ হেক্টর জমির ফসল বিনষ্ট হয়েছে বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে।
বোদা (পঞ্চগড়) সংবাদদাতা: পঞ্চগড়ের বোদায় গ্রামীণ ব্যাংক ঠাকুরগাঁও যোনের আটোয়ারী এরিয়ার বোদা শাখার বন্যা কবলিত সদস্যদের মাঝে বিনামুল্যে স্বাস্থ্যসেবা ও ওষুধ প্রদান করা হয়। গতকাল বৃহস্পতিবার সকালে প্রধান অতিথি হিসেবে স্বাস্থ্যসেবা ক্যাম্পের উদ্বোধন করেন গ্রামীণ ব্যাংক ঠাকুরগাঁও যোনের যোনাল ম্যানেজার ব্রজ গোপাল রায়। বিশেষ অতিথির বক্তব্য রাখেন যোনাল অডিট অফিসার মোঃ আনোয়ার হোসাইন আখন্দ, এরিয়া ম্যানেজার মোঃ আব্দুল বাতেন, শাখা ব্যবস্থাপক মোঃ শহিদুল ইসলাম, গ্রামীণ ব্যাংক কর্মচারী সমিতির সভাপতি মোঃ জুলিয়াছ করিব ও অন্যান্য কর্মকর্তারা। বোদা সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. মোঃ হাবিবুল্লাহ রাসেলের নেতৃত্বে একদল চিকিৎসক ও  সেবিকার সমন্বয়ে মেডিকেল টিম ১০০ জন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করেন এবং বিনামুল্যে ওষুধ বিতরণ করেন। সাধারণ ও দরিদ্র মানুষগুলো যেন রোগে আক্রান্ত হয়ে কষ্ট না পায় সেই ভাবনা থেকেই তাদের ঘরে ঘরে চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার জন্য গ্রামীণ ব্যাংক এর পক্ষে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে গ্রামীণ ব্যাংক কর্তৃপক্ষরা জানান।
সিংড়া (নাটোর) সংবাদদাতা: নাটোরের সিংড়া উপজেলা প্রাণিসম্পদ অফিসের আয়োজনে বন্যাদূর্গত এলাকায় গবাদি পশুর টিকাদান,স্বাস্থ্যসেবা এবং পরামর্শ প্রদানের জন্য ভ্রাম্যমাণ ভেটেরিনারি মেডিকেল টিম করা হয়। বৃহস্পতিবার সকালে কতুয়াবাড়ি বাগানপাড়া আনোয়ারা পাইলট উচ্চ বিদ্যালয়ে বন্যার্তদের আশ্রয়কেন্দ্র থেকে এ কর্মসূচি উদ্বোধন করা হয়। উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. গৌরাঙ্গ তালুকদারের পরিচালনায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ভেটেরিনারি ফিল্ড এসিস্টেন্ট দ্বীপক কুমার, আঃ রাজ্জাক, আতিক, এ আই, টেকনেশিয়ান আলতাব হোসেন। গরুর জন্য তরকা রোগের টিকা ও ছাগলের জন্য পিপিআর  রোগের টিকা দেয়া হয়।
তাড়াশ (সিরাজগঞ্জ) সংবাদদাতা: সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ভয়াবহ বন্যার পানি কমছে। তবে বাড়ছে  দুর্ভোগ। তীব্র হচ্ছে নদী ভাঙন। হারিয়ে যাচ্ছে সহায় সম্বল। ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষি জমি ও খেতের ফসল। সিরাজগঞ্জের  তাড়াশে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে সমাজ  সেবক শিল্পপতি লুৎফর রহমান দিলু গতকাল সারাদিন চলনবিল এলাকার বানভাসি মানুষের পাশে গিয়ে খোজখবর নিয়েছেন এবং নগদ আর্থিক  সহায়তা প্রদান করেছেন।  তাছাড়া লুৎফর রহমান দিলু তাড়াশ,রায়গঞ্জ  সলঙ্গা উপজেলার বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ