ঢাকা, সোমবার 28 August 2017, ১৩ ভাদ্র ১৪২8, ০৫ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

দাকোপে বেডস এবং জীফ এর ম্যানগ্রোভ বনায়ন

সম্প্রতি খুলনা জেলার দাকোপের সুন্দরবন সংলগ্ন বানিশান্তা ইউনিয়নে বাংলাদেশ এনভায়রণমেন্ট এ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস) Bangladesh Environment and Development Society (BEDS) এবং জাপান এনভায়রণমেন্টাল এডুকেশন ফোরাম (জীফ) Japan Environmental Education Forum (JEEF) যৌথভাবে ম্যানগ্রোভ বনায়ন করেছে। এয়োন এনভায়রনমেন্টাল এক্টিভিটিস গ্রান্ট প্রোগ্রাম (AEON Environmental Activities Grant Program)-এর আর্থিক সহযোগিতায় আনুমানিক ২ হেক্টর জায়গায় দুই শতাধিক ছাত্রছাত্রী ও এলাকাবাসীকে সঙ্গে নিয়ে ম্যানগ্রোভ বনায়ন কর্মসূচী বাস্তবায়িত হয়। কর্মসূচীর আওতায় ওড়া, কেওড়া, সুন্দরি এবং কাকড়ার চারা রোপণ করা হয়।
বনায়নের আগে অংশগ্রহণকারীদের নিয়ে এক আলোচনা সভায় উপকূলীয় অঞ্চল রক্ষায় এবং মানব জীবনে ম্যানগ্রোভের গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়, পাশাপাশি ম্যানগ্রোভ বনায়নের পদ্ধতি ও রক্ষণাবেক্ষণের উপর এলাকাবাসী ও ছাত্রছাত্রীকে অবহিত করা হয়।
আলোচনায় বক্তারা বলেন, বহুমাত্রিক প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে এই সুন্দরবন তথা ম্যানগ্রোভ উপকূলবাসীকে রক্ষা করে। আবার এই সকল মানুষের অপরিকল্পিত সম্পদ আহরণের ফলে সুন্দরবন ও এর জীববৈচিত্র্য প্রতিনিয়ত ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং হুমকির সম্মুখীন হচ্ছে।
উপকূলের নিরাপত্তায় সবুজ বেষ্টনি গড়ে তুলতে ম্যানগ্রোভ বৃক্ষের গুরুত্ব অপরিসীম।
সুন্দরবন তথা ম্যানগ্রোভ এবং এর জীববৈচিত্র্য রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে। নিজেকে এবং উপকূলকে বাঁচাতে সকলকে ম্যানগ্রোভ বনায়নের অভ্যাস গড়ে তুলতে হবে এবং ম্যানগ্রোভ বনায়ন অব্যাহত রাখতে হবে। সর্বোপরি ম্যানগ্রোভ বনায়নের মাধ্যমে ম্যানগ্রোভ পুনরুদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য ছাত্রছাত্রী এবং সকলের প্রতি অনুরোধ জানান বক্তারা। এই কার্যক্রমে উপস্থিত ছিলেন শিক্ষক রজত শুভ্র গাইন, দেব নারায়ন, বাংলাদেশ এনভায়রণমেন্ট এ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস্) এর শান্তনু বিশ্বাস, সৌমিত্র চক্রবর্তী এবং প্রশান্ত দেব।

অনলাইন আপডেট

আর্কাইভ